লখনউ বিশ্ববিদ্যালয়ে ‘মসজিদ” বানানোর দাবি, ক্যাম্পাস জুড়ে পোস্টার লাগাল বাম ছাত্র সংগঠন

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি, উত্তরপ্রদেশে লখনউ শহর থেকে একটি খবর এসেছে, যার কারণে শুরু হয়েছে নতুন বিতর্ক। লখনউ সেন্ট্রাল ইউনিভার্সিটিতে বাম ছাত্র সংগঠন SFI-র বিরুদ্ধে আপত্তিকর কিছু পোস্টার লাগানোর ঘটনা সামনে এসেছে আর এই নিয়েই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছে ABVP ছাত্র সংগঠন। এদিন ক্যাম্পাস থেকে কিছু পোস্টার উদ্ধার করা হয় যেখানে লেখা থাকে, “ক্যাম্পাসে মন্দির যদি তৈরি করা হয়, তবে এখানে মসজিদও তৈরি করতে হবে।”

এই পোস্টটার কাণ্ড সামনে আসার পরই এবিভিপি ছাত্র সংগঠন এ বিষয় নিয়ে তাদের তীব্র বিরোধিতা প্রকাশ করেছে। অন্যদিকে, আবার ক্যাম্পাসে তৈরি মন্দির সরানোর দাবি করেছে এসএফআই-এর ছাত্ররা। ফলে এই দুই ছাত্র সংগঠনের মধ্যে লড়াইয়ে বিতর্ক অনেক দূর বিস্তৃত হয়েছে বলে জানা যাচ্ছে।

   

এদিন এসএফআই ছাত্র সংগঠন অভিযোগ করে, “এবিভিপি ছাত্র সংগঠন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে গেরুয়া রঙে রাঙাতে চায়। তারা এখানে আরএসএস অফিস খোলার চেষ্টায় রয়েছে কিন্তু আমাদের মনে রাখতে হবে, বিশ্ববিদ্যালয় কোন রকম গোয়ালঘর নয় বরং ল্যাবরেটরি চায়।”

অপরদিকে বিশ্ববিদ্যালয়ে পোস্টার লাগানোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থার দাবি জানিয়েছে এবিভিপি কর্মীরা। এক্ষেত্রে আরএসএস এর ছাত্র সংগঠন বলে, “ধর্ম প্রত্যেকেরই একটি স্বাধীন বিষয় যা বেছে নেওয়ার অধিকার শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের আছে। বিশ্ববিদ্যালয়ে পোস্টার লাগানোর আমরা তীব্র বিরোধিতা করছি এবং এর বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি জানাচ্ছি।” ফলে বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দুই ছাত্র সংগঠনের মধ্যে বিবাদ যে চরমে পৌঁছেছে এবং এর শেষ কোথায় হয়, সেদিকে তাকিয়ে সকলে।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর