মেয়েদের জন‍্য অনেক কিছু করেছেন মমতা বন্দ‍্যোপাধ‍্যায়, হাঁসখালি প্রসঙ্গে বললেন লীনা গঙ্গোপাধ‍্যায়

বাংলাহান্ট ডেস্ক: গত কয়েকদিন ধরে হাঁসখালি ধর্ষণ কাণ্ড (Hanskhali Rape) নিয়ে উত্তেজনার পরিস্থিতি রাজ‍্য জুড়ে। নাবালিকাকে গণধর্ষণ করে পুড়িয়ে মারার মতো নৃশংস ঘটনায় বুক কেঁপে উঠেছে রাজ‍্যবাসীর। বিভিন্ন মহলে যখন প্রতিবাদের ঝড় তখন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায় (Mamata Banerjee) প্রশ্ন তোলেন ধর্ষণের সত‍্যতা নিয়ে। ক্ষোভের আগুন এতে আরো বাড়লেও মৌনব্রত পালন করছিলেন বুদ্ধিজীবীরা। প্রথমে বিষয়টি এড়িয়ে গেলেও এবার মুখ খুলেছেন লীনা গঙ্গোপাধ‍্যায় (Leena Ganguly)।

তাঁর পরিচিতি শুধুই লেখিকা নয়, তিনি রাজ‍্যের মহিলা কমিশনের চেয়ারপার্সনও বটে। দুদিন আগে এক সংবাদ মাধ‍্যমকে লীনা জানিয়েছিলেন, তিনি কলকাতার বাইরে। তাই মুখ‍্যমন্ত্রী কী বলেছেন কিছুই জানেন না। এবার টিভি নাইনের হয়ে লেখিকা জানালেন, তিনি ওই সময় ভুবনেশ্বরে ছিলেন বটে, তবে গোটা ঘটনার উপরেই নজর রেখেছিলেন।

   

167937
তাঁর কথায়, হাঁসখালিতে যা ঘটেছে সেটা গর্হিত অপরাধ বললেও কম বলা হয়। অপরাধীর সর্বোচ্চ শাস্তি দাবি করেছেন তিনি। আর সেটা এমন শাস্তি যা দৃষ্টান্ত হয়ে থাকবে। ভবিষ‍্যতে যাতে কেউ এমন জঘন‍্য অপরাধ করার সাহস না করে। লীনা গঙ্গোপাধ‍্যায় আরো জানান, এই ধরনের ঘটনা জানার দিনই সুয়োমোটো করে দেওয়া হয় মহিলা কমিশনের তরফে।

নির্যাতিতার পরিবারের কেউই তাঁদের সঙ্গে যোগাযোগ করেননি বলে জানান লেখিকা। তবে কেউ যদি নাও আসে তবুও তাঁরা দেখা করতে যান। সেই মতো আগামীকাল বৃহস্পতিবার কিংবা শুক্রবার হাঁসখালি যাওয়ার পরিকল্পনা রয়েছে লীনার। যদি সিবিআইয়ের তদন্তের জন‍্য কোনো বাধার মুখে না পড়েন তবে অবশ‍্যই হাঁসখালিতে যাবেন বলে সংবাদ মাধ‍্যমকে জানিয়েছেন তিনি।

হাঁসখালি গণধর্ষণের ঘটনার প্রসঙ্গে মুখ‍্যমন্ত্রী প্রশ্ন তুলেছিলেন, এটাকে ধর্ষণ বলবেন, নাকি মেয়েটি অন্তঃসত্ত্বা ছিল, নাকি শরীর খারাপ হয়েছিল? এমনকি ‘লভ অ্যাফেয়ার’ এর প্রসঙ্গও তুলেছিলেন মুখ‍্যমন্ত্রী। এমন মন্তব‍্য শুনে ক্ষোভ প্রকাশ করেছেন নির্যাতিতার বাবাও। লীনা গঙ্গোপাধ‍্যায়ের কী মত?

লেখিকার স্পষ্ট বক্তব‍্য, অন‍্য কারোর বক্তব‍্যের দায় তাঁর নয়। মমতা বন্দ‍্যোপাধ‍্যায়ের মন্তব‍্য ব‍্যক্তি হিসাবে তিনি সমর্থন করছেন না। মানুষের খারাপ লেগেছে এমন কথা শুনে। কিন্তু তবুও মুখ‍্যমন্ত্রী মেয়েদের জন‍্য অনেক কিছু করেজেন বলে মন্তব‍্য করেন লীনা। তাই মুখ‍্যমন্ত্রীর মন্তব‍্যের নিন্দা করতে গিয়ে মেয়েদের জন‍্য তাঁর করা কাজগুলো ভুলে যাওয়া উচিত নয় বলে দাবি লীনা গঙ্গোপাধ‍্যায়ের।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর