বানান ভুলের জেরে বদলে গেল ট্রেনের নাম! তোলপাড় নেট দুনিয়া

বাংলাহান্ট ডেস্ক : রাতারাতি ‘বদলে গেল’ ট্রেনের নাম। আর তা নিয়েই তোলপাড় নেটপাড়া। নিন্দা, সমালোচনার ঝড়ে বিদ্ধ রেল কর্তৃপক্ষ। কিন্তু হলটা ঠিক কী? হঠাৎ কেনই বা নাম নিয়ে এই বিড়ম্বনা?আসলে ভুল বানান বাঙালির বড্ড না পসন্দ। আর সেই ভুল বানানের জন্য যদি নাম বিভ্রাট ঘটে প্রিয় জিনিসেরই, তাহলে তো আর কথাই নেই। ঠিক সেরকই এক ঘটনার কবলে এবার তাম্রলিপ্ত এক্সপ্রেস।

বাঙালির দিঘা প্রেমের কথা আর নতুন করে বলে দেওয়ার অপেক্ষা রাখে না। কলকাতা থেকে সেই দিঘা যাওয়ারই একটি গুরুত্বপূর্ণ ট্রেন তাম্রলিপ্ত এক্সপ্রেস। ভোর ভোর হাওড়া থেকে রওনা হয়ে ঘন্টা তিনেকেই দিঘা পৌঁছে দেয় ট্রেনটি। তাই এই ট্রেনটিও যে আপামর বাঙালির বড়ই কাছের, তা বলাই বাহুল্য। এবার এই ট্রেনের নাম নিয়েই বাঁধল বিড়ম্বনা।

   

সম্প্রতি সামনে আসে একটি ছবি। সেই ছবি ঘিরেই সূত্রপাত যত বিতর্কের। ফেসবুকে সুদীপ বাবু শেঠ নামের এক ব্যক্তি একটি ছবি পোস্ট করেন। সেখানে দেখা যায় ভুল বানানে লেখা হয়েছে দিঘা-হাওড়াগামী তাম্রলিপ্ত এক্সপ্রেসের নাম। এই ছবিটি পোস্ট করে পোস্টদাতা লেখেন, ‘ ভারতীয় রেলওয়ে তথা দক্ষিণ পূর্ব রেলওয়ে শাখার এই কাজের দায়িত্বে রয়েছেন যে সকল কর্মচারীগণ তাঁদের দৃষ্টি আকর্ষণ করছি। এটি আমাদের কাছে কোনোও হাস্যকৌতুকের বিষয় হবে না কখনই। শুধু অনুরোধ রইলো ভালোলাগা আর ভালোবাসার জিনিসের এমন খুঁত মেনে নেওয়া যায়না।’

ছবিটি সামনে আসার সঙ্গে সঙ্গেই বিষয়টির প্রেক্ষিতে সরব হয়েছেন নেটিজেনরা। ব্যাপারটিকে অত্যন্ত দুঃখজনক বলে অভিহিত করে দক্ষিণ পূর্ব রেলের গাফিলতির বিরুদ্ধেই সরব তাঁরা এখন। অনেকেই ব্যাপারটিকে গুরুতর ভাবে দেখলেও এই বানান ভুলকে মজার ছলেই নিয়েছেন কেউ কেউ। তাঁদের কথায়, বানান ভুলের জেরে এই নাম পরিবর্তনে এবার হয়ত আরও জোরে ছুটবে তাম্রলিপ্ত এক্সপ্রেস। বিষয়টি গুরুতর না হলেও পছন্দের জিনিসে গাফিলতি যে বাঙালি মুখ বুজে মেনে নেবে না, এই ঘটনায় বা আর নতুন করে বলার প্রয়োজন হয় না।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর