আন্দামানে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত! শীগ্রই আছড়ে পড়বে কালবৈশাখী, চলবে বৃষ্টিপাত

বিগত বেশ কয়েক দিন ধরেই তীব্র গরম ও অস্বস্তিকর আবহাওয়ার দরুন নাজেহাল দক্ষিণবঙ্গের প্রতিটি মানুষ। দাবদাহের প্রভাব এতটাই তীব্র হয়ে পড়ে যে, বাংলার একাধিক প্রান্ত থেকে মানুষের মৃত্যুর খবর আসতে থাকে এবং এরপরেই সরকার দ্বারা স্কুল এবং কলেজ গুলিতে গরমের ছুটি পর্যন্তএগিয়ে আনা হয়। তবে এর মাঝেই এদিন স্বস্তির খবর দিলো আলিপুর আবহাওয়া দপ্তর।

এদিন আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে আগামী কয়েক দিনের মধ্যেই কালবৈশাখী ঝড় থেকে শুরু করে বৃষ্টিপাতের সম্ভাবনাও জারি করা হলো। দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় এবং কবে ঝড় আছড়ে পড়তে চলেছে, চলুন দেখে নেওয়া যাক।

   

দীর্ঘ বেশ কয়েকদিন ধরেই তীব্র গরমের মধ্যে একফোঁটা বৃষ্টির জন্য চাতক পাখির মতো অপেক্ষা করেছিলো সকলে। তাদের সেই আশা পূরণ করে গতকাল বাঁকুড়া, বর্ধমান, বীরভূম এবং পুরুলিয়া সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় স্বস্তির বৃষ্টি নেমে আসে। গতকাল বিকেলের দিকে এসকল এলাকায় 40 থেকে 50 কিলোমিটার বেগে ঝড় বইতে থাকে এবং এরপরই বেশ কিছু এলাকায় মাঝারি থেকে ভারি বৃষ্টি নামে। তবে জেলার দিকে বৃষ্টিপাত হলেও কলকাতায় সেই পরিমাণ ছিল খুবই অল্প! তবে এদিন কলকাতাসহ দক্ষিণবঙ্গের জন্য স্বস্তির খবর শোনালো আবহাওয়া দপ্তর।

এদিন আবহাওয়া অফিসের তরফ থেকে জানানো হয় যে, আগামী 2-3 দিনের মধ্যে পশ্চিমবঙ্গের কোনো প্রান্তেই তাপপ্রবাহের কোনরকম সম্ভাবনা নেই। বরং আগামী সপ্তাহে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় কালবৈশাখী আছড়ে পড়তে চলেছে। এদিন তারা জানায়, আন্দামানে ঘূর্ণাবর্ত জমাট বাঁধছে। আগামী মে মাসের 2 ও 3 তারিখ কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় 40 থেকে 50 কিলোমিটার বেগে কালবৈশাখীর ঝড় আসতে চলেছে। সঙ্গে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনাও। কলকাতা এবং তার সংলগ্ন এলাকা ছাড়াও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতেও একই রকমের সম্ভাবনা জারি করেছে তারা।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর