‘কোনও মুসলিম মহিলাই স্বামীর আরও ৩ স্ত্রী চান না’, ইউনিফর্ম সিভিল কোড প্রসঙ্গে বড় দাবি বিশ্বশর্মার

বাংলাহান্ট ডেস্ক : ইউনিফর্ম সিভিল কোড নিয়ে ইতিমধ্যেই তোলপাড় জাতীয় রাজনীতি। এই ইস্যুতে সরব হয়েছে মুসলিম পার্সোনাল ল বোর্ড। এবার এই অভিন্ন দেওয়ানি আইন প্রসঙ্গে মুখ খুললেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। তাঁর দাবি, মুসলিম মহিলাদের যোগ্য ন্যায় বিচার দিতে হলে এই আইন অপরিহার্য। প্রত্যেক মুসলিম মহিলাই এই আইনকে সমর্থন করেন বলেও দাবি করতে শোনা যায় তাঁকে।

শনিবার দিল্লিতে অসমের মুখ্যমন্ত্রী সংবাদমাধ্যমকে বলেন, ‘ইউনিফর্ম সিভিল কোডকে সবাইই সমর্থন করেন। কোনও মুসলিম মহিলাই চান না যে তাঁর স্বামী বাড়িতে আরও ৩ টে বউ নিয়ে আসুক। ইউনিফর্ম সিভিল কোড আবার দাবি নয়। এই দাবি দেশের সমস্ত মুসলিম মহিলাদের জন্য। তাঁদেরকে যদি প্রকৃত ন্যায় বিচার দিতেই হয় তাহলে তিন তালাক বন্ধের পর এবার এই ইউনিফর্ম সিভিল কোডকে অবশ্যই আনতে হবে।’

   

ইউনিফর্ম সিভিল কোড বা অভিন্ন দেওয়ানী বিধি হল ভারতীয় নাগরিকদের জন্য এমন একটি আইন যা দেশের সকলের জন্য জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে একই ভাবে প্রযোজ্য হয়। এই বিধি অনুসারে দেশের প্রতিটি মানুষ একই নিয়ম মেনে বিয়ে, বিচ্ছেদ, দত্তক এবং সম্পত্তির উত্তরাধিকার ইত্যাদি করতে পারবেন। ভারতে এই সিভিল কোড প্রণয়েই সচেষ্ট বিজেপি।

এই সিভিল কোড নিয়ে প্রথম থেকেই সচেষ্ট বিজেপি। দেশে এই আইন প্রণয়ন করতে বদ্ধপরিকর তারা। বিধানসভা নির্বাচনের আগে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানিয়েছিলেন তিনি পুনরায় ভোটে জিতলে রাজ্যে যত দ্রুত সম্ভব প্রণয়ন করবেন এই আইন। মুখ্যমন্ত্রী পদে আবারও শপথ নেওয়ার পর এই সংক্রান্ত একটি উচ্চপর্যায়ের কমিটিও গঠন করার কথা বলেছেন তিনি। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরও সমর্থন জানিয়েছেন এই আইনকে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই আইনের বিরুদ্ধে সোচ্চার হয়েছে মুসলিম পার্সোনাল ল বোর্ড। এই আইনকে অসাংবিধানিক দাবি করে তাদের বক্তব্য, ‘উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ এবং কেন্দ্রীয় সরকার দ্বারা ইউনিফর্ম সিভিল কোড প্রয়োগ মূদ্রাস্ফীতি, বেকারত্ব, পতনশীল অর্থনীতি থেকে দেশের জনগণের দৃষ্টি সরানোর চেষ্টা ছাড়া আর কিছুই নয়। ঘৃণা ছড়ানোর চেষ্টা চলছে।’ এই সব কিছুই মধ্যেই এবার মুসলিম মহিলাদের অস্ত্র করে সুর চড়ালেন হিমন্ত বিশ্ব শর্মা।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর