Tesla-কে টেক্কা দেবে Ola, নিজেদের স্কুটারে মাস্কের অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত করছে এই ভারতীয় কোম্পানি

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই ক্যাব ছেড়ে ইলেকট্রিক স্কুটারের বাজারেও পা বাড়িয়েছে Ola। তবে, এই সংস্থা এবার তাদের স্কুটারগুলিকে রীতিমতো ঢেলে সাজাতে চাইছে। পাশাপাশি, যুক্ত করা হচ্ছে একাধিক অত্যাধুনিক ফিচার্সও। মূলত, Ola Electric-এর যাত্রা গত বছরের শেষের দিকে কয়েকটি স্কুটারের ডেলিভারি দিয়ে শুরু হয়েছিল। যদিও, এখন এই সেগমেন্টে এটি কার্যত দেশের এক নম্বর ব্র্যান্ডে পরিণত হয়েছে। পাশাপাশি, স্কুটারগুলি বেশ জনপ্রিয়তাও পেয়েছে গ্রাহকমহলে।

অন্তত ই-স্কুটার বিক্রির দিক থেকে Ola Electric প্রথম স্থানে পৌঁছেছে। যদিও, এই সাফল্যের পাশাপাশি Ola-র নাম জড়িয়ে আছে কিছু বিতর্কেও। বিশেষ করে একাধিকবার ইলেকট্রিক স্কুটিতে আগুন লাগার কারণে রীতিমতো প্রশ্নের মুখে পড়তে হয়েছে এই সংস্থাকে। কিন্তু, এত কিছুর পরেও Ola Electric ক্রমাগত এগিয়ে চলেছে এবং এখন কোম্পানি তার ম্যাপিং পরিষেবা নিয়ে কাজ করছে।

Ola Electric কি নিজস্ব ম্যাপিং সার্ভিস চালু করতে চলেছে?
এই প্রসঙ্গে Onsitego-র একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, আপাতত এই সংস্থাটি নিজস্ব ম্যাপিং পরিষেবা প্রস্তুত করছে। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে Ola Electric-এর স্কুটারে MapMyIndia-র প্রদত্ত তথ্য অনুযায়ী নেভিগেশন এবং ম্যাপের সুবিধা প্রদান করা হয়। পাশাপাশি এই ফিচার্সটি Move OS2-এ ব্যবহার করা হচ্ছে। এছাড়াও, এই ফিচার্সটি Ola S1 Pro-এর কিছু মডেলে বিটা পরীক্ষার জন্য উপলব্ধ করা হয়েছে। জানা গিয়েছে যে, আগামী মাসেই এটির “মাস ডিপ্লয়মেন্ট” শুরু হতে পারে।

বর্তমানে, MapMyIndia কাজ করছে:
Ola প্রাথমিকভাবে তার বৈদ্যুতিক স্কুটারগুলিতে নেভিগেশন এবং মানচিত্র সরবরাহের জন্য MapMyIndia-র সুবিধা ব্যবহার করেছে। তবে সংস্থাটি দ্রুত এটি পরিবর্তন করার পরিকল্পনাও করছে। জানা গিয়েছে, কোম্পানি তার পোর্টফোলিওতে যখন অন্য কোনো পণ্য যোগ করবে, তখনই এই পরিবর্তনটি দেখা যেতে পারে।

9507944227def76343f8339112

 

Ola কি Tesla-র পথ অনুসরণ করবে?
বৈদ্যুতিক স্কুটার বিভাগে, Ola প্রায় একই কৌশল অনুসরণ করছে যা Tesla Motors অনুসরণ করে। নিজস্ব নেভিগেশন পরিষেবা থাকার ফলে Tesla অনেক সুবিধা পেয়েছে। মূলত, Tesla তার নিজস্ব নেভিগেশনের সুবিধা নিয়ে ইতিমধ্যেই দ্রুত চার্জিং স্টেশন সহ চার্জার্স কারেন্ট ব্যাঙ্কিং স্ট্যাটাস, সার্ভিস সেন্টার এবং এক্সপিরিয়েন্সিং প্লেসের মত সুবিধাগুলি যোগ করেছে। Ola-ও সেই পথে হেঁটে একই ধরনের ম্যাপিং পরিষেবা নিয়ে কাজ করছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর