সোলার প্যানেল নয় বাড়িতে লাগান সোলার বিস্কুট, বিদ্যুতের বিল কমে যাবে ৯৫ শতাংশ অবধি

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমানে প্রচণ্ড দাবদাহের মধ্যে নাজেহাল হয়ে পড়েছে দেশের একাধিক প্রান্তের মানুষ। গরমের হাত থেকে বাঁচার জন্য ফ্যান থেকে শুরু করে এসি কিংবা এয়ার কুলার ব্যবহারের মাধ্যমে বিদ্যুতের বিল ক্রমশ বেড়ে চলেছে প্রতিটি ঘরে, যা মধ্যবিত্ত পরিবারে অত্যন্ত চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর থেকে বাঁচার একমাত্র উপায় হিসেবে সোলার প্যানেলের ব্যবহার মানুষ করে আসে। প্রতিটি বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে বিদ্যুৎ ব্যবহার করা যায়, যার ফলে ইলেকট্রিক বিল আসে অত্যন্ত কম। এখন প্রশ্ন হচ্ছে, যাদের বাড়িতে ছাদ নেই কিংবা যারা আবাসনে থাকেন, তাদের ক্ষেত্রে উপায় কি?

এই সমস্যার সমাধান হিসেবে আপনাদের সকলের সামনে নিয়ে আসা হল একটি সহজলভ্য উপায়। আজ সোলার বিস্কুট সম্পর্কে আলোচনা করা হবে। তবে এখন প্রশ্ন উঠতে পারে, এই নতুন যন্ত্রটি কি কিংবা এর কাজই বা কিরকম?

   

উল্লেখ্য, ম্যাথিউ, নাসির এবং তরুন এই তিন বন্ধু মিলে প্রথম এই যন্ত্রটি তৈরি করে। তাদের মস্তিষ্কেই সর্বপ্রথম এই সম্পর্কে আইডিয়া আসে এবং তা থেকেই সৃষ্টি হয় এই সোলার বিস্কুট। উল্লেখ্য, অনলাইনে ডিজিটাল সোলার নামে বিক্রি হয় এই যন্ত্রটি। যদি আপনি এই সোলার প্রযুক্তি ব্যবহার করে থাকেন, তাহলে এর মাধ্যমে আপনি রিটার্ন কিংবা পাওয়ার লভ্যাংশ পাবেন। এটি অনেকটা আর্থিক বিনিয়োগের মতই কাজ করে।

সূত্রের দাবি, এই সোলার বিস্কুট ব্যবহার করার মাধ্যমে আপনারা বৈদ্যুতিক বিল মেটাতে পারবে। বিদ্যুতের বিল পরিশোধের ক্ষেত্রে একটি ক্রেডিট হিসেবে ব্যবহার করা হয়। এর দাম মাত্র 600 টাকা এবং ক্ষমতা 10 ওয়াট; যার মাধ্যমে সোলার প্যানেল ছাড়াই আপনি বহু অংশে ইলেকট্রিক বিল কমাতে পারবেন বলে জানা গিয়েছে।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর