জাতীয় পুরস্কারজয়ী ‘ফুলন দেবী’ কলকাতার রাস্তায় ডিম-পাউরুটি বেচছেন! কেন?

বাংলাহান্ট ডেস্ক: ‘ব‍্যান্ডিট কুইন’কে (Bandit Queen) মনে আছে নিশ্চয়ই? ভারতীয় চলচ্চিত্রে ক্লাসিক সিনেমা গুলির মধ‍্যে একটি। পরিচালক শেখর কাপুরের ছবিতে ফুলন দেবীর চরিত্রে অভিনয় করেছিলেন সীমা বিশ্বাস (Seema Biswas)। সেরা অভিনেত্রী হিসাবে জাতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি।

সম্প্রতি কলকাতায় এসেছিলেন সীমা। কিন্তু তাঁর দেখা মিলল রাস্তার ধারে ডিম পাউরুটি বিক্রি করতে। জাতীয় পুরস্কার জয়ী বলিউড অভিনেত্রী কলকাতায় এসে ডিম পাউরুটি বিক্রি করছেন! এমন পরিস্থিতি হওয়ার কারণটা কী?

   

seema biswas on her role in family man 2
আসলে সবটাই অভিনয়ের স্বার্থে। ‘মন পতঙ্গ’ নামে একটি ছবিতে অভিনয় করছেন সীমা। তাঁর চরিত্রটি এখানে একজন ডিম পাউরুটি বিক্রেতার। সম্প্রতি এই ছবিরই শুটিং করতে কলকাতায় এসেছিলেন সীমা। অরোর ফিল্মসের ছবিটি পরিচালনা করেছেন শর্মিষ্ঠা মাইতি এবং রাজদীপ পাল।

শুটিংয়ের পর অরোরা ফিল্মসের অফিসেও গিয়েছিলেন সীমা বিশ্বাস। সেখানে ছবির ঘোষনা হয়। অভিনেত্রী বলেন, তাঁর কাজ করে দারুন লেগেছে। তিনি অভিভূত। ছবিতে সীমা ছাড়াও রয়েছেন অমিত সাহা, জনার্দন ঘোষ, শুভঙ্কর মাহাতো, বৈশাখী রায়, অনিন্দিতা ঘোষ, অনিন্দ‍্য রায়, জয় সেনগুপ্ত, তন্নিষ্ঠা বিশ্বাস।

ছবির গল্প এক প্রেমিক প্রেমিকা জুটির। তারা অত‍্যাচার থেকে বাঁচতে গ্রাম থেকে পালিয়ে শহরে চলে আসে। মাথা গোঁজার জায়গা খুঁজে নেয় কলকাতার ফুটপাতে। ফুটপাতবাসীদের সংসারে জায়গা হয় তাদেরও। সেখানেই ডিম পাউরুটির দোকান চালায় অভিনেত্রী সীমা বিশ্বাসের চরিত্রটি।

এই নিয়ে ১৩ বছর পর বা‌ংলা ছবিতে ফিরছেন সীমা বিশ্বাস। এর আগে ‘দুজনে’ ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। অভিনয় করেছিলেন দেব ও শ্রাবন্তী চট্টোপাধ‍্যায়। এক সময়ে কলকাতায় রবীন্দ্রনাথের ‘স্ত্রীর পত্র’ নাটকেও অভিনয় করেছিলেন সীমা।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর