ভারতীয় টাকার সামনে নস্যি এই দেশগুলোর মুদ্রা, সামান্য খরচেই ঘুরে আসতে পারবেন বিদেশ

বাংলাহান্ট ডেস্ক : বিদেশ ভ্রমণ মানেই আমজনতা ভেবে নেন বিস্তর খরচের কথা। একটা ফরেন ট্যুর মানেই কমকরে প্রায় ৮-১০ লাখ টাকার ধাক্কা। কিন্তু, সমস্যা হল এত বিপুল অঙ্কের খরচ সামলানো তো আর মুখের কথা নয়। কিন্তু সামান্য কিছু টাকা নিয়েই যদি আপনার বিদেশ ভ্রমণের সুযোগ মেলে তাহলে উচ্ছ্বসিত হবেন বৈকি! তাই আজ আপনাদের এমন কিছু দেশের কথা বলতে চলেছি যেখানে ভারতীয় মুদ্রা সেদেশের মুদ্রার তুলনায় অনেকটাই দামী। আসুন এক নজরে জেনে নিই বিশ্বের সেই কয়েকটি দেশের কথা যেখান থেকে অনায়াসেই ঘুরে আসা যায় পকেটে মাত্র ১০০ টাকা থাকলে।

ভিয়েতনাম : দক্ষিণ এশিয়ার দেশ ভিয়েতনাম বিশ্বজুড়ে পর্যটন ডেস্টিনেশন হিসেবে পরিচিত। সেখানকার সুন্দর সমুদ্র সৈকত, সংস্কৃতির টানে ভ্রমণপিপাসুরা বারবার ছুটে যান। খাদ্যরসিকদের কাছেও বিপুল আকর্ষণ ভিয়েতনামের। ভারতের ১ টাকা ২৯৪.২১ ভিয়েতনামী ডং-এর সমান। অর্থাৎ, যদি আপনার কাছে ভারতীয় মুদ্রায় ১০০ টাকা থাকে, তাহলে তা ভিয়েতনামী ডং-এ ২৯,৪২১ টাকার সমান।

   

ইন্দোনেশিয়া : ইন্দোনেশিয়াও এশিয়া মহাদেশের একটি দেশ। একসময় ভারতীয় চোল রাজারা নিজেদের রাজ্যের সাথে জুড়ে দিয়েছিলেন এই রাজ্যকে। ভারতীয় রীতিনীতির প্রচণ্ড মিল থাকার পাশাপাশি সেখানে অনেক বৌদ্ধ ও হিন্দু মন্দির রয়েছে। মুসলিম অধ্যুষিত সেই দেশের মুদ্রার নাম ইন্দোনেশিয়ান রুপিয়া। সেখানে ভারতীয় ১ টাকা ১৮৮.১১ ইন্দোনেশিয়ান রুপিয়ার সমান। অর্থাৎ, যদি আপনার কাছে যদি ভারতীয় মুদ্রায় ১০০ টাকা থাকে, তাহলে তা ইন্দোনেশিয়ান রুপিয়ায় প্রায় ১৮,৮১১ টাকার সমান।

লাওস : ছবির মত সুন্দর দেশ লাওস ট্যুরিস্টদের কাছে যেন স্বর্গ। পর্যটকদের আকর্ষনের কেন্দ্রবিন্দুতে আছে সেই দেশের সুন্দর গ্রাম্য পরিবেশ এবং জলপ্রপাত । এখানকার মুদ্রার নাম কিপ। ভারতীয় ১ টাকা প্রায় ১৮৮ কিপের সমান। অর্থাৎ, যদি আপনার কাছে ১০০ টাকা থাকে তাহলে তা প্রায় ১৮,৮৬৪ কিপের সমান।

দক্ষিণ কোরিয়া : দক্ষিণ কোরিয়া পূর্ব এশিয়ার একটি দেশ। এই দেশটি ফ্যাশন, প্রযুক্তি এবং কসমেটিক সার্জারির জন্য বেশ বিখ্যাত। পাশাপাশি সেই দেশের বিভিন্ন নাটক আর তাদের বিশ্বখ্যাত সঙ্গীতের কারণে দেশটি ভারতীয়দের মনে বিশেষ জায়গা করে নিয়েছে। দক্ষিণ কোরিয়ার মুদ্রার নাম ওয়ান। সেখানে ১ টাকা সমান ১৬ ওয়ান। আপনার কাছে যদি ভারতীয় ১০০ টাকা থাকে তবে তা ১৬০০ ওয়ানের সমান।

কম্বোডিয়া : কম্বোডিয়া এমন একটি এশিয়ান দেশ যেখানে আজও ঐতিহাসিক ভবনগুলি খুব সুন্দরভাবে সংরক্ষিত রয়েছে। ওই দেশের ঐতিহাসিক স্থাপত্য ও জাদুঘর দেখতে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ ঘর ছেড়ে বেড়িয়ে পড়েন। এই দেশের মুদ্রার নাম কম্বোডিয়ান রিয়েল। ভারতীয় ১ টাকা ৫১ কম্বোডিয়ান রিয়েলের সমান। অর্থাৎ, যদি আপনার কাছে ১০০ টাকা থাকে তাহলে তা ৫,১২৬ কম্বোডিয়ান রিয়েলে ।

প্রত্যেকটি ভ্রমণের খরচ, ভারতীয় মুদ্রার খরচের তুলনায় অনেকটাই কম। তাহলে, এবার আর খুব বেশি চিন্তা-ভাবনা না করে বেড়িয়েই পড়ুন নতুন দেশের সন্ধানে |

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর