দেবদেবীদের নামের দিকে ঝুঁকছেন তারকারা, ইউভান থেকে ঈশান-আদিরা, রইল স্টারকিডদের নামের অর্থ

বাংলাহান্ট ডেস্ক: বাঙালিদের মধ‍্যে সাধারণত দু ধরণের নাম (Name) দেখা যায়। একটা ভাল নাম, অপরটা ডাক নাম, যে নামে কাছের মানুষরাই ডেকে থাকেন। তবে এখন ধীরে ধীরে ডাক নামের চল কমতে শুরু করেছে। মানুষ বহুল প্রচলিত নামগুলি বাদ দিয়ে সচরাচর শোনা যায়না এমন নাম খুঁজছেন সন্তানের নাম। নাম বাছাইয়ের ক্ষেত্রে গুরুত্ব পাচ্ছে নামের অর্থও।

সেলিব্রিটিরাও (Starkids Name) ভিন্নধর্মী নাম পছন্দ করছেন ছেলে মেয়ের জন‍্য। অনেকেই দেবদেবীর নাম দিয়ে নামকরণ করছেন সন্তানের‌। আজ বাংলাহান্টের পাতায় এমনি কিছু সেলিব্রিটির সন্তানদের নাম এবং তার অর্থ রইল। চাইলে নিজের সন্তানের জন‍্যও বেছে নিতে পারেন এর মধ‍্যে থেকে পছন্দসই নাম।

Untitled design 88 1
ইউভান– টলিউডে তারকা সন্তানদের মধ‍্যে সবার প্রথমে যার নাম আসে সে হল ইউভান। রাজ চক্রবর্তী এবং শুভশ্রী গঙ্গোপাধ‍্যায়ের আদরের একরত্তি এই নামেই কাঁপাচ্ছে নেটপাড়া। প্রথমটা খুদের নামের উচ্চারণ নিয়ে দ্বন্দ্বে পড়েছিলেন অনেকে। পরে রাজ নিজেই ধোঁয়াশা কাটিয়ে দেন, যুবান নয়, ইউভান‌। জানিয়ে দিই ইউভান নামের অর্থ মহাদেব। এছাড়াও এই নামের অর্থ সদাজাগ্রত, সুস্বাস্থ‍্যবান, শক্তিশালী।

Nusrat yishaan
ঈশান– টলিউডের আরেক স্টারকিড, ঈশান জে দাশগুপ্ত। নুসরত জাহান এবং যশ দাশগুপ্তের নয়ণের মণি। ঈশান শব্দের অর্থ উত্তর পূর্ব দিক। এছাড়াও ঈশান নামের অর্থ সমৃদ্ধি, ঐশ্বর্য এবং জ্ঞান। মহাদেবেরও আরেক নাম ঈশান।

Koel kabir
কবীর– কোয়েল মল্লিক এবং নিসপাল সিং রানের একমাত্র ছেলে কবীর। এই নামের অর্থ মহান, ক্ষমতাশালী, নেতা।

Keshav madhubani
কেশব– মধুবনী গোস্বামী ও রাজা গোস্বামীর মিষ্টি একরত্তির নাম কেশব। অভিনেত্রী নিজেই জানিয়েছিলেন, কৃষ্ণ এবং শিবের নাম মিলিয়ে কেশব নামটি রেখেছেন তাঁরা। এছাড়াও এই নামের অর্থ ঈশ্বরের পুত্র, শ্রী বিষ্ণুরও আরেক নাম কেশব। উল্লেখ‍্য, অভিনেত্রী পূজা বন্দ‍্যোপাধ‍্যায়ও নিজের ছেলের নাম রেখেছেন কেশব।

Aadidev sudipa
আদিদেব– সুদীপা চট্টোপাধ‍্যায়ের ছেলের নাম আদিদেব চট্টোপাধ‍্যায়। এই নামের অর্থ হল প্রথম সৃষ্টিকর্তা।

রইল কিছু অবাঙালি নামও-

aryan khan 5 1633751035
আরিয়ান– শাহরুখ খানের বড় ছেলের নাম আরিয়ান। এর অর্থ মহান এবং সম্মানিত।

suhana srk1622023027627
সুহানা– কিং খান কন‍্যা সুহানা খান। তাঁর নামের অর্থ সূর্যের উজ্জ্বল রশ্মি, মনোরম।

Adira rani
আদিরা– রানি মুখার্জির একমাত্র মেয়ে আদিরা। এই নামের অর্থ হল শক্তিশালী, উদার, সুন্দর।


ভামিকা– ‌বলিউডের অন‍্যতম জনপ্রিয় স্টারকিড। অনুষ্কা শর্মা ও বিরাট কোহলির কন‍্যা ভামিকা দেবী দূর্গার আরেক নাম।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর