‘খেলা হবে’ দিবস থেকেই মাঠে নামছে তৃণমূল, মমতার নির্দেশে চলবে মিটিং-মিছিল-সভা

বাংলাহান্ট ডেস্ক : তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) স্বয়ং ডাক দিয়েছেন পথে নামার। আজ ১৬ আগস্ট। আজ তৃণমূলের ‘খেলা হবে দিবস’। এই দিনটিকে সামনে রেখেই বিজেপির (BJP) বিরুদ্ধে ‘রাজনৈতিক যুদ্ধ’ শুরুর বার্তা দিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার থেকে পথে নামছে তৃণমূল। দলীয় নেতাদের ব্যক্তিগত দুর্নীতির দায়িত্ব দল নেবে না, পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee), অনুব্রত মণ্ডলদের (Anubrata Mandal) গ্রেফতারের পরই নিজেদের রাজনৈতিক অবস্থান স্পষ্ট করে দিয়েছে তৃণমূল (TMC)। কিন্তু দুই শীর্ষ নেতার গ্রেফতারিতে দলের কর্মী, সমর্থকদের মনোবল ভেঙে পড়েছে। সেই হারানো মনোবল ফিরে পেতেই শনিবার বেহালার সভা থেকে কর্মীদের রাস্তায় নামার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বেহালার সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘১৬ অগস্ট থেকে শুরু হবে আন্দোলন। ওই দিনই খেলা হবে দিবস। মিছিল, মিটিং, প্রতিবাদ, প্রতিরোধ যা করার করবেন। এবার রাস্তায় নামতে হবে আমাদের। এই রাস্তাই এবার আমাদের রাস্তা দেখাবে। নতুন ভাবে আবার একটা রাজনৈতিক যুদ্ধ শুরু হবে। সেই শুরুটা হবে খেলা হবে দিবস থেকেই। খেলা হবে, সকলে খেলা হবে দিবসে অংশগ্রহণও করবেন। একটু খেলাধূলাও করবেন সবাই। খেলতে খেলতে রাস্তায় মিছিল করুন না বেশ ভাল লাগবে।’

ইডি, সিবিআইয়ের নিরপেক্ষতার প্রশ্ন তুলে আগেই পথে নেমেছে তৃণমূলের ছাত্র ও যুব সমাজ। এবার মঙ্গলবার থেকে রাস্তায় নামছে গোটা তৃণমূলই। দলনেত্রীর নির্দেশে পাড়ায় পাড়ায় আয়োজন করা হবে মিটিং, মিছিল, প্রতিবাদ সভার। এই জনসভার মাধ্যমেই বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক লড়াই চালানোর কৌশল নিয়েছে তৃণমূল। ঢেলে সাজানো হচ্ছে দলের জেলাভিত্তিক সংগঠনকেও। দলীয় সূত্রে জানা যাচ্ছে ৮ সেপ্টেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে বুথ ভিত্তিক কর্মী সম্মেলন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগেও বিভিন্ন সময় বিরোধিতা-আন্দোলনের তীব্রতা বৃদ্ধি করতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাস্তায় নামতে দেখা গিয়েছে। তিনি যখন বিরোধী আসনে ছিলেন, তখন তাঁর এই যুদ্ধের মানসিকতাই জনপ্রিয় ছিল গোটা দেশে। পথে নেমে আন্দোলন কাকে বলে তা মমতা ভালোই জানেন। বিজেপি ইডি-সিবিআই অস্ত্রে ঘায়েল করতে চাইছে তৃণমূলকে। এই পরিকল্পনায় অনেকটাই সফল পদ্ম শিবির। কেন্দ্রীয় সংস্থার দাপটে কার্যত ছত্রভঙ্গ অবস্থা বাংলার শাসকদলের। এই সংকটজনক পরিস্থিতিতে মমতা আবারও নিজের সেই পুরনো অস্ত্রই ব্যবহার করতে চাইছে। পথে নেমেই এই পরিস্থিতির মোকাবিলা করতে চাইছে তৃণমূল।

mamata 21 july12

মঙ্গলবার একদিকে যেমন খেলা হবে দিবস পালিত হবে। তেমনই সন্ধ্যাবেলা থেকেই বিভিন্ন এলাকায় মিটিং মিছিলের ডাক দেওয়া হয়েছে। দলীয় সূত্রে জানা যাচ্ছে, প্রত্যেক শনিবার ও রবিবার এলাকায় সকালবেলা মিটিং মিছিলের আয়োজন করা হবে। পঞ্চায়েত নির্বাচন আসন্ন। পুজোর পর থেকেই জোর কদমে মাঠে নেমে পড়বে সমস্ত রাজনৈতিক দল। তার ঠিক আগেই তৃণমূলের খেলা হবে দিবস থেকে এই মিটিং মিছিলের পরিকল্পনা বিরোধীদের দিশেহারা করার চেষ্টা বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর