প্রবল নিম্নচাপ, ঝোড়ো বাতাস সহ বৃষ্টিতে ভিজবে রাজ্যের একাধিক জেলা, আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : গতকাল বৃহস্পতিবার সারাটা দিনই প্রচণ্ড অস্বস্তিকর আবহাওয়া ছিল বাংলা জুড়ে। মেঘলা আকাশের সঙ্গে অত্যাধিক তাপমাত্রা। আলিপুর আবহাওয়া (weather) দফতরের (Alipore Weather Office) পূর্বাভাস বলছে আগামী দুদিন এই আবহাওয়া থেকে রেহাই পেতে চলেছে বঙ্গবাসী। উত্তরবঙ্গ (North Bengal) ও দক্ষিণবঙ্গের (South Bengal) জেলায় জেলায় ভারী বৃষ্টির জেরে তাপমাত্রা খানিকটা কমবে বলেও জানা যাচ্ছে।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩২.৪° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৩.৯° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৯%
বাতাস : ১৭ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮৩%

আজকের আবহাওয়া : মেঘলা থাকবে কলকাতার আকাশ। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতসহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ৮৮ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : আজ শুক্রবার সকালের মধ্যে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি তিন জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রেয়েছে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২০ অগাস্ট শনিবার সকালের মধ্যে ওই তিন জেলারই কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। আগামী দুদিনে দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে। তবে হিমালয় সংলগ্ন জেলাগুলিতে তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

অপরদিকে দক্ষিণবঙ্গে শুক্রবার সকালের মধ্যে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং নদিয়ার কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। এর মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ দমকা হাওয়া বয়ে যেতে পারে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।শনিবার সকালের মধ্যে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পূর্ব বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে এর মধ্যে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে তুলনামূলক বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে বলে জানাচ্ছে মৌসম ভবন। উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গেও আগামী দুদিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াসের মতো হ্রাস পেতে পারে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে।

আগামীকালের আবহাওয়া : আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টিতে ভিজবে প্রায় গোটা বাংলাই। উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির সতকর্তাও জারি করা হয়েছে। আগামী দুইদিনে তাপমাত্রাও অনেকটা হ্রাস পাবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর