প্রধানমন্ত্রীর মুকুটে নয়া পালক, বিশ্বের সবথেকে জনপ্রিয় নেতার তালিকায় এক নম্বরে নরেন্দ্র মোদী

বাংলাহান্ট ডেস্ক : নরেন্দ্র মোদির (Narendra Modi) বিজয় রথ শুধু দৌড়চ্ছে না রীতিমতো উড়ছে বলা যায়। একের পর এক সমীক্ষায় উঠে আসছে বিশ্ব রাজনীতিতে মোদির একাধিপত্য। দুনিয়ার তাবড় নেতাদের পিছনে ফেলে জনপ্রিয়তার নিরিখে চূড়ান্ত সফল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মর্নিং কনসাল্টের (Morning Consult) রিপোর্টে পাওয়া গেল এমনই তথ্য। আজ বেজেপি বিজেপি (BJP) নেতা অমিত মালভিয়া টুইট করে এই খবর জানিয়েছেন।

b02452c2 8791 4afe 92b6 71c099dd37bc

   

সম্প্রতি মর্নিং কনসাল্ট নামে একটি সার্ভে কোম্পানি একটি সমীক্ষা করে। সমীক্ষার বিষয় ছিল গ্লোবাল লিডার অ্যাপ্রুভাল রেটিং। সেখানে দেখা যায় একেবারে প্রথমে রয়েছে নরেন্দ্র মোদির নাম। ৭৫ শতাংশ মানুষ তাঁকে পছন্দ করেছে। ২০ শতাংশ মানুষ পছন্দ করেন নি। ৫ শতাংশ মানুষ কোনও মতামত দিতে চাননি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর আন্দ্রেজ লোপেজ। ৬৩ শতাংশ মানুষ তাঁকে পছন্দ করেছেন। তৃতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার এন্টোনি এলবানিজ। ৫৮ শতাংশ মানুষ এন্টোনিকে পছন্দ করেছেন।

এই তালিকায় ৮ নম্বরে আছেন ব্রাজিলের রাষ্ট্রতি জেইর বলসেনারো। তারপরই ৯ নম্বরে জাপানের ফুমিও কিসিদা। বিশ্বের সবচেয়ে শক্তিধর রাষ্ট্র আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন রয়েছেন ১১ নম্বরে। তাঁকে ৪১ শতাংশ মানুষ পছন্দ করেছেন। জো বাইডেনের পর যথাক্রমে রয়েছেন কানাডার রাষ্ট্রপ্রধান জাস্টিন ট্রুডো, ফ্রান্সের ইমানুয়েল ম্যাক্রোন। ইংল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন আছেন ২০ নম্বরে। ২২ টি দেশের তালিকায় প্রথম ভারত এবং ৯ নম্বরে জাপান ছাড়া এশিয়া মহাদেশের আর কোনও দেশের নাম এই তালিকায় প্রথম ২২ জনের মধ্যে নেই।

narendra modi 1547252399

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই বিশ্বব্যাপী জনপ্রিয়তার প্রধান কারণ হলো তাঁর পররাষ্ট্রনীতি। বন্ধু দেশগুলির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সহাবস্থান এবং শুত্রু রাষ্ট্রের প্রতি আগ্রাসনই ভারতকে বিশ্বের দরবারে নতুন পরিচিত দিয়েছে। তাই ভারত রাষ্ট্রের নেতা হিসাবে নরেন্দ্র মোদির জনপ্রিয় যে তুঙ্গে উঠবে তা বলাই বাহুল্য।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর