ক্রমশ বাড়ছে তরজা! বিচারপতি গঙ্গোপাধ্যায়কে নাম না করে নজিরবিহীন আক্রমণ অরুণাভ ঘোষের

বাংলা হান্ট ডেস্কঃ যত দিন যাচ্ছে, ততই যেন ক্রমশ বেড়ে চলেছে তরজা। অতীতে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Ganguly) বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনামে এসেছিলেন অরুণাভ ঘোষ (Arunava Ghosh) আর এবার নাম না করে অভিজিৎবাবুকে নজিরবিহীন আক্রমণ করে বসলেন তিনি। এক্ষেত্রে তার সঙ্গ দিয়েছেন আইনজীবীদের একাংশ। এদিন অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিচার্য বিষয় পরিবর্তন করার জন্য হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে আবেদনও করেন অরুনাভ ঘোষ এবং অন্যান্য একাধিক আইনজীবীরা।

এদিন কলকাতা হাইকোর্টের বারের প্রেসিডেন্ট অরুণাভ ঘোষ এবং তাঁর সহ আইনজীবীরা প্রধান বিচারপতির কাছে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নামে নালিশ করেন। এক্ষেত্রে তাঁর বিচার্য বিষয় পরিবর্তন করার জন্য দাবি জানিয়েছেন তারা। অপরদিকে আবার অরুণাভদের বিরুদ্ধে আদালত অবমাননার প্রসঙ্গ টেনে পরবর্তী সময়ে মামলা করার হুঁশিয়ারি দিয়ে বসেছেন অভিজিৎবাবু।

উল্লেখ্য, এদিন কারোর নাম না করে অরুণাভ ঘোষ বলেন, “একজন বিচারপতি কয়েকটি মামলায় রায়দানের মাধ্যমে দেখানোর চেষ্টায় রয়েছেন যে, উনি একমাত্র মানুষের পক্ষে আর বাকিরা কেবলমাত্র মানুষের বিপক্ষে।” এক্ষেত্রে কারোর নাম না করলেও তাঁর আক্রমণের কেন্দ্রবিন্দুতে যে বিচারপতি গঙ্গোপাধ্যায়, তা বলা বাহুল্য। একই সঙ্গে তাঁর বিচার্য বিষয় পরিবর্তন করার জন্য আবেদন জানিয়েছেন তারা। এক্ষেত্রে অরুনাভ ঘোষ সহ আইনজীবীদের দাবি, সাম্প্রতিক সময় কোর্ট রুমে প্রসেডিং ভিডিওগ্রাফি করে চলেছে সংবাদ মাধ্যম। নিয়ম মেনে কোন রকম বিচারের কাজ হচ্ছে না। সংবাদ মাধ্যমের প্রবেশ অবাধ হয়ে গিয়েছে। মূলত এই সকল বিষয়গুলির বিরুদ্ধেই এদিন নালিশ জানিয়েছেন সকলে।

আদালত সূত্রে খবর, এদিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব জানান, “আইনজীবী এবং বিচারপতি উভয়ের ওপরই আদালতের গড়িমা রক্ষা করার দায়িত্ব থাকে।” এরপরই তিনি সম্পূর্ণ বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন। অপরদিকে, আবার অভিজিৎ গঙ্গোপাধ্যায় আদালত অবমাননার বিষয়টি সামনে এনে মামলা করার হুঁশিয়ারি দিয়েছেন।

Abhijit Gangopadhyay

উল্লেখ্য, অতীতেও অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যা মণ্ডলের বিরুদ্ধে একটি মামলাকে কেন্দ্র করে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন অরুণাভ ঘোষ এবং অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এমনকি, সেই সময় অরুণাভ ঘোষ বিচারপতি গঙ্গোপাধ্যায়কে উদ্দেশ্য করে বলেন, “আপনি আইন জানেন না।” আর এবার হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে নালিশ সেই বিতর্ককে আরো বাড়িয়ে তুলবে বলে মত বিশেষজ্ঞদের।


Avatar
Sayan Das

সম্পর্কিত খবর