“ভারতের হারের জন্য দায়ী রিশভ পন্থ”, একমত হলেন গৌতম গম্ভীর ও ওয়াসিম আক্রম

বাংলা হান্ট নিউজ ডেস্ক: কাল পাকিস্তানের বিরুদ্ধে হারের মুখ দেখতে হয়েছে ভারতীয় দলকে। হাড্ডাহাড্ডি ম্যাচ ভারতীয় বোলারদের পরিকল্পনাহীন বোলিং ভারতকে ভুগিয়েছে। তবে কাল ভারতের হারের কারণ কেবলমাত্র একটি ছিল না বরং বেশ কয়েকটি ছিল। অপরদিকে পাকিস্তানেই ম্যাচ জিতে ফাইনালে যাওয়ার রাস্তায় বেশ কিছুটা অ্যাডভান্টেজ পেয়ে গিয়েছে। ভারতের ফাইনালে যাওয়ার এখন একটাই রাস্তা, যা হলো শ্রীলঙ্কা এবং আফগানিস্তানকে পরপর দুটি ম্যাচে বড় ব্যবধানে হারানো।

কাল ভারতের হারের কারণ বিশ্লেষণ করতে গিয়ে বেশ কয়েকটি বড় বক্তব্য রেখেছেন প্রাক্তন পাকিস্তান অধিনায়ক ওয়াসিম আক্রম এবং প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। ম্যাচের শেষে দিনেশ কার্তিককে বসিয়ে রেখে প্রথম দলে ফেরত আনার সিদ্ধান্ত নিয়ে কিছুটা প্রশ্ন তুলে দিয়েছেন দুই কিংবদন্তিই। দলের তরফ থেকে জানানো হয়েছিল যে ভারতীয় দলে ভারসাম্য বজায় রাখতে কার্তিককে বসে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও তিনি গত দুটি ম্যাচে ব্যাট হাতে কিছু করে দেখানোর সুযোগ পাননি বললেই চলে।

   

লোকেশ রাহুল এর আগের দুটি ম্যাচে একেবারেই ছন্দে ছিলেন না। কিন্তু কাল রোহিত শর্মার সাথে মিলে বেশ আগ্রাসী ব্যাটিং করেন তিনি। চারদিকে কাল যখন পরপর ফর্মে থাকা সূর্য কুমার যাদব এবং হার্দিক পান্ডিয়া অল্প রানে ড্রেসিংরুমে ফিরে গিয়েছেন, তখন বিরাট কোহলির পাশে একজন এমন তারকাকে দরকার ছিল, যিনি কিছুক্ষণ ধৈর্য ধরে রানের নিজের ইনিংস তৈরি করবেন এবং তারপর একেবারে আক্রমণ করবেন। ঠিক যে কাজটা রবীন্দ্র জাদেজা পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে করে দেখিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত চোটের কারণে তিনি অনির্দিষ্টকালের জন্য ভারতীয় দল থেকে ছিটকে গিয়েছেন।

কাল রিশভ পন্থ ব্যাট করতে নেমে প্রথমদিকে কিছুটা ধৈর্য দেখিয়েছিলেন তাতে কোন সন্দেহ নেই। কিন্তু নিজের স্বাভাবিক আক্রমনাত্মক স্বভাবকে বেশিক্ষণ লুকিয়ে রাখতে পারেননি ভারতীয় উইকেট রক্ষক। কোহলি সেট ছিলেন সেই সময় পাক লেগস্পিনার শাদাব খানকে সুইচ মারতে গিয়ে মাত্র ১৪ রান করে নিজের উইকেটটি পাকিস্তানকে উপহার দিয়ে এসেছেন তিনি।

pant 44

গৌতম গম্ভীর এই প্রসঙ্গে বলেছেন, “পন্থের নিজের বিষয়টি নিয়ে খারাপ লাগা উচিত কারণ ওই বলটাকে যদি লং অন বা মিড উইকেটের ওপর দিয়ে খেলার চেষ্টা করতো তাহলে হয়তো ওর বড় শট এর উদ্দেশ্য পরিপূর্ণতা পেতো। ভারত ও হয়তো আরও বড় টার্গেট সেট করতে পারত।” জবাবে ওয়াসিম আকরাম বলেছেন, “তুমি যেটা বলছো সেটা ঠিক, কিন্তু আমার মতে ওই সময় বড় শট খেলার কোনো প্রয়োজনই ছিল না। আমি জানি ও টেস্ট ক্রিকেটে এভাবেই খেলে এবং বিশ্ব ক্রিকেটের সেরা ব্যাটসম্যানদের মধ্যে একজন। কিন্তু ওই সময় ওই শটটা কোনোভাবেই ভারতের প্রয়োজন ছিল না।”

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর