অটল পেনশন যোজনা নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, বন্ধ করা হবে একাধিক অ্যাকাউন্ট

বাংলাহান্ট ডেস্ক : অটল পেনশন যোজনা নিয়ে বড়ো সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। আগামী মাস থেকে আসতে চলেছে বড়ো বদল। জানা যাচ্ছে আগামী মাস থেকে এই প্রকল্পে করদাতারা আর বিনিয়োগ করতে পারবেন না। এই সিদ্ধান্তের ফলে বিনিয়োগকারীদের একাংশ বড়ো রকমের ধাক্কা খাবে বলে মনে করা হচ্ছে। এই সরকারি যোজনার অধিনস্ত বিনিয়োগকারীরা মাসে ১ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পেয়ে থাকেন। পেনশনের টাকার পরিমাণ নির্ভর করে বিনিয়োগকারীর প্রিমিয়ামের অংকের উপর।

অর্থ মন্ত্রক একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে, আগামী ১ লা অক্টোবর ২০২২ থেকে কোনো করদাতা অটল পেনশন যোজনার অধীনে নাম নথিভুক্ত করতে পারবেন না। পাশাপাশি বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে যারা ১ লা অক্টোবর বা তার পরে এই প্রকল্পের অধীনে নাম লেখাবেন বা নতুন নিয়ম কার্যকর হওয়ার দিন থেকে পূর্বে করদাতা হিসাবে চিহ্নিত হবেন তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। বিনিয়োগকারীদের সেই নির্দিষ্ট দিন পর্যন্ত প্রাপ্য টাকা ফেরত দেওয়া হবে। সেই ফেরত দেওয়ার পদ্ধতি যাতে মসৃণ হয় সেই ব্যাপারটিও সরকার আলোচনা করবে ।

   

প্রসঙ্গত, অটল পেনশন যোজনা ভারত সরকারের একটি জনমুখী প্রকল্প। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালের ৯ মে এই প্রকল্প শুরু করেন। মোদি সরকারের তরফে অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের কথা মাথায় রেখে এই প্রকল্পের সূচনা হয়।

Atal Pension Yojana In Bengali

এই প্রকল্পে ১৮ থেকে ৪০ বছর বয়সী ভারতীয় নাগরিক নাম লেখাতে পারেন। এরপর প্রতি মাসে তাকে এই প্রকল্পের অধীনে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করতে হবে। তারপর বিনিয়োগকারীর ৬০ বছর বয়স হলে মাসিক ১ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পাবেন। নিয়ম অনুযায়ী নূন্যতম ২০ বছর এই প্রকল্পে বিনিয়োগ করলেই পেনশন পাওয়া যায়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর