শেষ লড়াই! প্রয়াত মুলায়ম! শোকের ছায়া জাতীয় রাজনৈতিক মহলে

বাংলাহান্ট ডেস্ক : সপ্তাহের শুরুতেই ইন্দ্রপতন। প্রয়াত উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব (Mulayam Singh Yadav)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল  ৮৩ বছর। সোমবার সকাল সাড়ে ৮টা নাগাদ গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে তাঁর মৃত্যু হয়। একাধিক শারীরিক অসুস্থতা নিয়ে এই হাসপাতালেই তিনি ভরতি ছিলেন ২২ সেপ্টেম্বর থেকে। সোমবার সমস্ত লড়াই শেষ হল। জাতীয় রাজনীতির এত বড় এক ব্যক্তিত্বের প্রয়াণে শোকের ছায়া ভারতের রাজনৈতিক মহলে।

জানা যায়, গত কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছেন মুলায়ম। শরীর একেবারেই ভালো যাচ্ছিল না তাঁর। গত বছরের মাঝমাঝিতে হঠাৎই শারীরিক অবস্থার অবনতি ঘটে মুলায়মের। তড়িঘড়ি তাঁকে গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করে পরিবারের লোকেরা। সেবার ইউরিনের সমস্যা ধরা পড়েছিল। বেশ কিছুদিন ভর্তি থাকার পর হাসপাতালে থেকে ছাড়া পান সপা-র প্রতিষ্ঠাতা।

ভারতীয় রাজনীতির এক বর্ণময় চরিত্র ছিলেন মুলায়ম সিং। উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা তিনি। অনুগামীদের কাছে ‘নেতাজি’ নামে পরিচিত ছিলেন আশি বছরের এই প্রবীণ রাজনীতিক। শুধুমাত্র উত্তরপ্রদেশের ৩ বারের মুখ্যমন্ত্রীই নন, ১৯৯৬ থেকে ১৯৯৮ পর্যন্ত দেশের প্রতিরক্ষা মন্ত্রীও ছিলেন মুলায়ম সিং যাদব।

এর আগে, চলতি বছরই জুলাই মাসে মারা যান মুলায়মের স্ত্রী সাধনা গুপ্ত। গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে তাঁর। তার পরই মুলায়মের স্বাস্থ্যের অবনতি হয়। বর্তমানে মইনপুরি কেন্দ্রের লোকসভা সাংসদ তিনি। সবমিলিয়ে সাতবারের সাংসদ মুলায়ম। রক্তচাপজনিত সমস্যা দেখা দেয় সম্প্রতি। শ্বাসকষ্টেও ভুগছিলেন। তার পরই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর