সুপ্রিম কোর্ট রক্ষাকবচ দিয়েছিল CBI-র জন্য, গ্রেফতার করে ED! তারিখ ও সময়ের গেরোয় ফাঁসল মানিক

বাংলাহান্ট ডেস্ক : আশংকা এমনই ছিল। যেকোনও দিন গ্রেফতার হবেন তিনি। অবশেষে হলও তাই। দফায় দফায় জেরার পর অবশেষে গ্রেফতার। রাত একটায নাগাদ প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় প্রাক্তন পর্ষদ চেয়্যারম্যান মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya) গ্রেফতার করল ইডি (ED)। এরপরই ক্ষোভ প্রকাশ করেন মানিকের আইনজীবীরা। তাঁদের দাবি মানিক ভট্টাচার্যকে যে রক্ষাকবচ দিয়েছিল সুপ্রিম কোর্ট, তার কী হল?

ইডি সূত্রে জানা যাচ্ছে, ওই রক্ষাকবচের মামলা, মেয়াদ সমস্ত খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখেই তৃণমূল বিধায়ককে (Manik Bhattacharya) গ্রেফতার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য এই বিষয়ে বলেন, মানিক ভট্টাচার্য সুপ্রিম কোর্টে আর্জি জানান, তাঁকে যেন সিবিআই গ্রেফতার না করে। সেই মামলায় কিন্তু ইডি পক্ষ ছিল না। আর সুপ্রিম কোর্ট বলেছিল, রক্ষাকবচ পেলেও তদন্তে সহযোগিতা করতেই হবে মানিককে। যদি না করেন তাহলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ অর্থাৎ গ্রেফতার করা যেতেই পারে। কিন্তু এক্ষেত্রে মানিককে সিবিআই গ্রেফতার করেনি, বরং গ্রেফতার করেছে ইডি।

   

প্রসঙ্গত, গত ২৭ সেপ্টেম্বর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, সেই রাতেই সিবিআইয়ের মুখোমুখি হতে হবে মানিককে। কিন্তু মানিক সেদিন ছিলেন দিল্লিতে। তারপর শর্তসাপেক্ষে তিনি প্রথমে দুদিন ও পরে দশ দিনের রক্ষাকবচ পান মানিক।

ঘটনাচক্রে, সেই রক্ষাকবচের মেয়াদ শেষ হয় গতকাল অর্থাৎ ১০ অক্টোবর। আর ইডি তাঁকে গ্রেফতার করেছে ঘড়ির কাঁটায় রাত ১২ টার পর। অর্থাৎ ক্যালেন্ডারের হিসাবে ১১ অক্টোবর পড়ার পর। তবে ইডির ক্ষেত্রে মানিককে (Manik Bhattacharya) গ্রেফতারে কোনও বাধা ছিল না। সুপ্রিম কোর্টের নির্দেশ শুধুমাত্র প্রযোজ্য ছিল সিবিআই মামলার ক্ষেত্রেই। তাও কোনও ঝামেলায় যেতে চায়নি ইডি। পরিকল্পনা মতো ১০ আগস্ট তাঁকে ডেকে পাঠায় ইডি। এবং রাত ১২ঃ০০ টার পরই গ্রেফতার করা হয় তাঁকে।

গতকাল বিকেলেই মানিককে হাজির হতে নির্দেশ দেয় ইডি। কিন্তু কেন্দ্রীয় এজেন্সি সূত্রে জানা যাচ্ছে, নির্ধারিত সময়ের বেশ কয়েক ঘণ্টা পর মানিক পৌঁছন সিজিও কমপ্লেক্সে। তারপর রাত একটার সময়ে গ্রেফতার করা হয় মানিককে। আহ মঙ্গলবারই তাঁকে আদালতে তোলা হবে বলপ জানা যাচ্ছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর