কঠোর পদক্ষেপ পুতিনের! Facebook -র ‘মাদার কোম্পানি’ META কে ‘সন্ত্রাসবাদী সংস্থার’ তালিকাভুক্ত করল রাশিয়া

বাংলাহান্ট ডেস্ক : বড় পদক্ষেপ রাশিয়ার (Russia)। ইনস্টাগ্রাম (Instagram) এবং ফেসবুকের (Facebook) মূল সংস্থা মার্কিন যুক্তরাষ্ট্রের (US) টেক জায়ান্ট ‘মেটা’কে সন্ত্রাসী এবং চরমপন্থী সংস্থার তালিকাভুক্ত করল রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর থেকেই ফেসবুক ও ইনস্টাগ্রাম রাশিয়া বিরোধী মতামত শেয়ার করছে বলে অভিযোগ । এই কারনে চলতি বছরের মার্চের শেষের দিকে ফেসবুক এবং ইনস্টাগ্রামকে ‘চরমপন্থী কার্যকলাপ চালানোর’ জন্য নিষিদ্ধ করেছিল রাশিয়া । দোষী সাব্যস্ত হওয়ার পরে মস্কোর একটি আদালত ওই বছর জুন মাসে মেটার একটি আবেদন প্রত্যাখ্যান করেছিল । মঙ্গলবার(১১ অক্টোবর ২০২২) রাশিয়া জুড়ে মেটাকে পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া হয় ।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে মস্কোর এই সিদ্ধান্তের খবর প্রকাশ্যে এসেছে। সংবাদ সংস্থা রয়টার্স এই খবর প্রকাশ করেছে বলে জানা যাচ্ছে। চলতি বছর মার্চ মাসে রাশিয়ায় নিষিদ্ধ হয় ফেসবুক। ফেসবুক ছাড়াও টুইটারও নিষিদ্ধ করেছিল পুতিন সরকার। মস্কোর একটি আদালত মার্ক জুকারবার্গের মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে চরমপন্থী কার্যকলাপের জন্য অভিযুক্ত করেছে।

দাবি করা হয়েছে যে এই সোশ্যাল প্ল্যাটফর্ম ইউক্রেনের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের রাশিয়ানদের বিরুদ্ধে সহিংস প্রচারের জন্য পোস্ট করার অনুমতি দিচ্ছে। যদিও আদালতে মেটার আইনজীবী এই সমস্ত অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। আদালতের পক্ষ থেকে জানানো হয় ফেসবুক তথা মেটা কখনই চরমপন্থী কার্যকলাপে জড়িত ছিল না এবং রুসোফোবিয়ার বিরুদ্ধে ছিল মেটা।

রাশিয়া সরকারের সেন্সরশিপ সংস্থা জানায় ২০২০ সালের অক্টোবর থেকে রুশ মিডিয়ার বিরুদ্ধে মোট ২৬টি বৈষম্যের রিপোর্ট প্রকাশ করেছে ফেসবুক। চলতি বছর মার্চ থেকেই রাশিয়ায় নিষিদ্ধ হয় ফেসবুক এবং ইনস্টাগ্রাম। যদিও মস্কোর এই সিদ্ধান্তের পরেই সেদেশের নাগরিকরা ভিপিএনের মাধ্যমে এই সোশ্যাল মিডিয়া অ্যাপসগুলো ব্যবহার করছে বলে জানা যাচ্ছে।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর