হিন্দু ধর্মাবেগে আঘাত, ‘আপত্তিকর বিষয়বস্তু’ বাদ দেওয়ার দাবি জানিয়ে ‘আদিপুরুষ’এর বিরুদ্ধে মামলা

বাংলাহান্ট ডেস্ক: একটা সিনেমার প্রথম ঝলক দেখার জন‍্য অপেক্ষা টিজার প্রকাশ‍্যে আসতেই বদলে গেল ঘৃণায়। হ‍্যাঁ, ঠিক ধরেছেন, কথা হচ্ছে ‘আদিপুরুষ’ (Adipurush) নিয়েই। পরিচালক ওম রাউতের ছবিটিতে অভিনয় করেছেন প্রভাস, সইফ আলি খান, কৃতি সাননরা। রামায়ণ মহাকাব‍্যের উপরে নির্ভর করে চিত্রিত ছবিটির প্রথম ঝলক প্রকাশ‍্যে এসেছে সবেমাত্র‍। আর তাতেই তোলপাড় বিভিন্ন মহল।

শ্রীরাম, রাবণের মতো পৌরাণিক চরিত্রগুলিকে বিকৃত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। বিশেষ করে টিজারে লঙ্কেশ অর্থাৎ সইফের চরিত্রটি দেখে আরোই ক্ষুব্ধ দর্শকরা। একি রাবণ নাকি কোনো মোগল বাদশা? চামড়ার জ‍্যাকেট, চোখে সুরমা পরা রাবণ! বিনোদন জগৎ তো বটেই, রাজনৈতিক জগতের ব‍্যক্তিত্বরাও উষ্মা প্রকাশ করেছেন আদিপুরুষ নির্মাতাদের বিরুদ্ধে।

   

Adipurush teaser
এবার তাঁদের বিপদ আরো বাড়ল। আদিপুরুষ নির্মাতা এবং অভিনেতা অভিনেত্রীদের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করল হিন্দু সেনা। শ্রীরাম, রাবণ, সীতা, হনুমানের মতো পৌরাণিক চরিত্র নিয়ে যে ‘আপত্তিকর বিষয়বস্তু’ দেখানো হয়েছে তা বাদ দেওয়ার আর্জি জানানো হয়েছে মামলায়। পাশাপাশি অভিযোগ করা হয়েছে, ধর্মীয় চরিত্রগুলিকে ‘বিকৃত’ করে হিন্দুদের ভাবাবেগে আঘাত দিয়েছে ‘আদিপুরুষ’।

টিজারে রাবণ এবং হনুমানকে যেভাবে দেখানো হয়েছে তার সঙ্গে ভারতীয় সভ‍্যতার কোনো মিল নেই বলেই অভিযোগ উঠেছে। বিশেষ করে টিজারে রাবণের দৃশ‍্যগুলি বাস্তব তথ‍্য এবং রামায়ণে যা বর্ণিত হয়েছে তার থেকে সম্পূর্ণ আলাদা। এই অংশগুলি বাদ দেওয়ার দাবি উঠেছে মামলায়।

একদিকে যখন আদিপুরুষকে ঘিরে সমালোচনার ঝড় তখন পরিচালক ওম রাউত কী বলছেন? নিজের ছবির সমর্থনে তাঁর সাফাই, রামানন্দ সাগরের ‘রামায়ণ’এও নিজস্ব ভার্সনের VFX ছিল। যদিও তাঁর সাফাই ধোপে টেকেনি দর্শকদের কাছে।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর