মহিলা চাকরিপ্রার্থীদের টেনেহিঁচড়ে সরানোর জের, পুলিশের কাছে রিপোর্ট তলব মহিলা কমিশনের

বাংলা হান্ট ডেস্কঃ প্রাথমিক টেট (Primary Tet) সংক্রান্ত দুর্নীতি মামলা এবং সেই ইস্যুতে বঞ্চিত চাকরিপ্রার্থীদের বিক্ষোভ প্রদর্শন ঘিরে উত্তাল বঙ্গ রাজনীতি। একদিকে যখন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির তদন্তে একের পর এক তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) নেতা মন্ত্রীরা হেফাজতে, সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে কলকাতার (Kolkata) বিভিন্ন প্রান্তে বিক্ষোভকারীদের প্রতিবাদ নিয়ে সরগরম রয়েছে রাজনৈতিক প্রেক্ষাপট। এর মাঝে সম্প্রতি সল্টলেকের (Saltlake) এপিসি ভবনের নিকট রাস্তা হতে মাঝরাতে জোর করে সরানো হয় সকল চাকরিপ্রার্থীদের আর এবার এই ইস্যুতে পুলিশের কাছে রিপোর্ট তলব করে বসলো রাজ্য মহিলা কমিশন (West Bengal Women Commission)। এক্ষেত্রে মহিলা চাকরিরপ্রার্থীদের টেনে হিঁচড়ে কিভাবে তোলা হলো, সে বিষয়ে রিপোর্ট তলব করা হয়েছে বলে খবর।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে এসএসসি মামলার পাশাপাশি প্রাথমিক টেট দুর্নীতিতে সরগরম গোটা বাংলা। শাসকদলের একাধিক নেতা মন্ত্রীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সামনে আসতেই সেই বিতর্ক আরো বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে গত সোমবার সল্টলেকের এপিসি ভবনের নিকট রাস্তায় বিক্ষোভ প্রদর্শনে বসে টেট চাকরি প্রার্থীরা। পরবর্তীতে আমরণ অনশনের পাশাপাশি বৃহত্তর আন্দোলনে হুঁশিয়ারি পর্যন্ত দেয় তারা।

   

তবে এক্ষেত্রে আন্দোলনের তিন দিনের মাথায় মাঝরাতে জোর করে তুলে দেওয়া হয় সকল আন্দোলনকারীদের। এই ইস্যুতে বিধাননগর পুলিশের কাছে রিপোর্ট তলব করল মহিলা কমিশন। এক্ষেত্রে রিপোর্ট পেশ করার জন্য ১৫ দিনের সময় পর্যন্ত দেওয়া হয়েছে। যদিও পুলিশের কোনরকম প্রতিক্রিয়া মেলেনি বলেই জানা যাচ্ছে।

উল্লেখ্য, এই ঘটনায় রাজ্য পুলিশ এবং তৃণমূল সরকারের বিরুদ্ধে কটাক্ষ করে পথে নেমেছে বিরোধী দলগুলি। তবে শাসকদলের দাবি অনুযায়ী, কলকাতা হাইকোর্টের নির্দেশ মতোই বিক্ষোভকারীদের তোলা হয়েছে। এক্ষেত্রে বেশ কয়েকজনকে থানায় আটক করে নিয়ে যাওয়া হয় বলে অভিযোগ। শুধু তাই নয়, মহিলা বিক্ষোভকারীদের টেনে হিঁচড়ে প্রিজন ভ্যানে তোলা হয়। এই সংক্রান্ত বেশ কয়েকটি ভিডিও প্রকাশ্যে আসে। এই বিষয়ে প্রশ্ন তুলে ইতিমধ্যেই পুলিশের জবাবদিহি চেয়েছে মহিলা কমিশন। এক্ষেত্রে নিয়ম অনুযায়ী যখন সন্ধ্যের পর মহিলাদের আটক করে রাখা যায় না, সেই সময় কিভাবে তাদেরকে আন্দোলন থেকে সরানো হলো, সে বিষয়ে প্রশ্ন করা হয়েছে।

TET protest police action 2

গোটা ঘটনা প্রসঙ্গে মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় জানান, “একাধিক সংবাদপত্রে যে সকল ছবি এবং ভিডিও উঠে এসেছে, সে সকল দৃশ্য দেখে আমরা বিধাননগরের পুলিশ কমিশনারকে একটি চিঠি দিয়ে রিপোর্ট পেশ করতে বলেছি। মহিলাদের কি কারণে সরানো হলো, সে বিষয়ে ১৫ দিনের মধ্যে রিপোর্ট তলব করা হয়েছে।” ফলে একদিকে যখন বঞ্চিত চাকরিপ্রার্থীদের পাশাপাশি বিরোধীরা পথে নেমে চলেছে, সেই সময় মহিলা কমিশনের রিপোর্ট তলব শাসকদলের অস্বস্তি বাড়ালো বলেই মত বিশেষজ্ঞদের।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর