বিজেপির সঙ্গে থাকবে মতুয়া ভোট? শান্তনু ঠাকুরের জবাবে অস্বস্তি বাড়লো পদ্মফুল শিবিরের

বাংলা হান্ট ডেস্কঃ সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে একদিকে যখন দলীয় সংগঠন নিয়ে একের পর এক প্রশ্ন চিহ্ন তৈরি হয়েছে, আবার অপরদিকে দলের অন্দরে গোষ্ঠীদ্বন্দ্ব বর্তমান। বিশেষত, পঞ্চায়েত নির্বাচনে বিজেপির (Bharatiya Janata Party) সঙ্গে মতুয়া (Matua) ভোট ব্যাঙ্ক কতটা যেতে পারে, সে বিষয়ে একাধিক প্রশ্নের সৃষ্টি হয়েছে আর এবার এই প্রসঙ্গে গুরুত্বপূর্ণ মন্তব্য রাখলেন বনগাঁর (Bangaon) বিজেপির সাংসদ শান্তনু ঠাকুর (Shantanu Thakur)।

উল্লেখ্য, রাজ্যে বিজেপির পদাধিকারীমণ্ডলী হোক কিংবা জেলা সভাপতি, গুরুত্বপূর্ণ একাধিক পদে কোনো মতুয়াদের প্রতিনিধি না থাকায় শান্তনু বনাম বিজেপি দ্বন্দ্বে একসময় সরগরম হয়ে ওঠে রাজনীতি। পরবর্তীতে কথোপকথন এবং বৈঠকের মাধ্যমে মনোমালিন্য খানিক অংশে দূর করা গেলেও ক্ষোভের আগুন এখনো বর্তমান আর সেই সূত্র ধরে পঞ্চায়েত নির্বাচনের আগে বিজেপি সাংসদের সাফ জবাব, “মতুয়ারা পঞ্চায়েত নির্বাচনে আমাদের দলের সাথে থাকবে কিনা, সেই প্রসঙ্গে বিশেষ কিছু জানি না। রাজ্যের নেতাদের জিজ্ঞাসা করুন।”

গতকাল রাস উৎসবকে কেন্দ্র করে ঠাকুরবাড়িতে সর্বভারতীয় মতুয়া মহাসংঘের বৈঠক বসেছিল, যেখানে উপস্থিত ছিলেন শান্তনু ঠাকুর। পরবর্তীতে তিনি বলেন, “পঞ্চায়েত ভোটে বিজেপির পাশে মতুয়ারা থাকবে কিনা, সে প্রসঙ্গে রাজ্যের বিজেপি নেতৃত্ব সঠিক উত্তর দিতে পারবে। এ বিষয়ে আমার বিশেষ কিছু জানা নেই। যা বলবে, রাজ্য নেতৃত্বই বলবে।”

শান্তনু ঠাকুরের এহেন মন্তব্যের পর ইতিমধ্যে জল্পনা উঠতে শুরু করেছে, তবে কি দলের গুরুত্বপূর্ণ পদে মতুয়াদের না থাকায় ক্ষোভের আগুন এখনো মেটেনি? অতীতে দলীয় কর্মসূচি থেকে শুরু করে চিন্তন শিবিরে বিজেপি সাংসদের না থাকা নিয়ে একাধিক জল্পনার সৃষ্টি হয়। গতকাল তাঁর মন্তব্য সেই জল্পনা আরো প্রকট করে তুলল।

অপরদিকে, দেশে কবে সিএএ কার্যকর হবে, তা নিয়েও ইতিমধ্যে কেন্দ্র বনাম মতুয়াদের মধ্যে মনোমালিন্যর সৃষ্টি হয়েছে। যদিও এই প্রসঙ্গে কেন্দ্রের সুরে গতকাল BJP সাংসদ বলেন, “সুপ্রিম কোর্টে বিরোধীরা সিএএ প্রসঙ্গে একটি মামলা দায়ের করেছে। তার শুনানি যতদিন না শেষ হচ্ছে, ততদিন পর্যন্ত সিএএ আইন কার্যকর করা সম্ভব নয়।”

shantanu thakur bjp 1

উল্লেখ্য, শান্তনুর বক্তব্যের পরিপ্রেক্ষিতে এদিন তৃণমূল নেত্রী মমতা বালা ঠাকুর বলেন, “তৃণমূলের পাশে থাকতে চলেছে মতুয়া ভোট। গত লোকসভা নির্বাচনে মতুয়ারা আমাদের থেকে দূরে সরে গেছিল, আবার বিধানসভা নির্বাচনে তারা তৃণমূলের পাশে ফিরে এসেছে। আমাদের মুখ্যমন্ত্রী মতুয়া সম্প্রদায়ের মানুষের জন্য সবসময় কাজ করে চলেছেন। সেই জন্য আমার বিশ্বাস, পঞ্চায়েত নির্বাচনেও তারা আমাদের সাথেই থাকবেন।”


Avatar
Sayan Das

সম্পর্কিত খবর