এই সপ্তাহেই আরও কমবে তাপমাত্রা, খুব শীঘ্রই জাঁকিয়ে পড়বে শীত: আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : এই মুহুর্তে রাজ্যে নেই উত্তর-পশ্চিমের বাতাস তেমন নেই। ন্যূনতম তাপমাত্রাও বেশ কিছুটা বেড়েছে। উত্তরবঙ্গের তাপমাত্রা কমলেও দক্ষিণবঙ্গের ক্ষেত্রে তা বেশি। আপাতত এই আবহাওয়াই থাকবে আগামী ৪৮ ঘন্টা। এমনই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ২৯.৭°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২২.৩° সেলসিয়াস
আর্দ্রতা : ৫৬%
বাতাস : ১১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৫৮%

আজকের আবহাওয়া : কলকাতা ও আশপাশের এলাকার আগামী ২৪ ঘন্টায় আকাশ পরিষ্কার থাকাবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে রবিবারের মতো ৩০ ও ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৩ সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সোমবারের থেকেও এই তাপমাত্রা প্রায় আড়াই ডিগ্রির মতো বেড়েছে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৪ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ১ ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। কোথাও বৃষ্টির কোনও রকমের পূর্বাভাস নেই। আপাতত তাপমাত্রা কমারও কোনও পূর্বাভাস নেই। আগামী ৪-৫ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রার বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা প্রায় নেই বলেই জানানো হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে।

দক্ষিণবঙ্গের আবহাওয়াও একইরকম থাকতে চলেছে। কোনও কোনও জায়গায় তাপমাত্রা বেশ কিছুটা বাড়তে পারে। এদিন সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ১ ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না। উত্তরবঙ্গের মতোই দক্ষিণবঙ্গেও আগামী ৫ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই।

আগামীকালের আবহাওয়া : আবহাওয়া দফতর জানিয়ে দক্ষিণবঙ্গে এই মুহুর্তে জাঁকিয়ে পড়ছে না শীত। তাপমাত্রার পারদের ওঠানামা চলতেই থাকবে। কনকনে ঠান্ডার জন্য অপেক্ষা করতে হবে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত। আগামী ৩ দিন তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। তবে চলতি সপ্তাহেই কলকাতায় কয়েক ডিগ্রি নামতে পারে পারদ। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে শীতের ঝোড়ো ইনিংস শুরু হবে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর