২০২২ বিশ্বকাপের প্রথম টাইব্রেকারে হিরো লিভাকোভিচ! জাপান হার মানলো ক্রোয়েশিয়ার অভিজ্ঞতার কাছে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: গোটা টুর্নামেন্টে দুর্দান্ত ফুটবল খেলেও আজ ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টি শ্যুট আউটে হেরে ‘শেষ ১৬’ থেকে বিদায় নিতে হলো জাপানকে। জাপানের কোচ হাজেমি মরিয়াসু আজ নিজের স্ট্র্যাটেজিতে কিছু পরিবর্তন এনেছিলেন। গ্রূপপর্বে স্পেন, জার্মানিকে হারানোর দুটি ম্যাচেই প্রথমার্ধে নিজেদের ফর্মেশনের শেপ ধরে রেখে প্রতিপক্ষকে বিশেষ আক্রমণের সুযোগ না দিয়ে দ্বিতীয়ার্ধে নিজেদের গতিশীল ফুটবলারদের নামিয়ে প্রতিপক্ষকে নাকাল করার ছক সাজিয়েছিলেন তিনি। আজ প্রথম থেকেই রিতসু ডোয়ানদের মাঠে নামিয়ে প্রতিপক্ষকে শুরু থেকেই ব্যতিব্যস্ত করার ছক কষেছিলেন জাপানি কোচ।

নিজেদের সেই পরিকল্পনায় সফলও হয়েছিলো জাপান। ক্রোয়েশিয়ার ওপর চাপ তৈরি করেছিল তারা। ক্রোয়েশিয়ার ডিফেন্স বেশ কয়েকবার বেকায়দায় পড়েছিল। কিন্তু অল্পের জন্য রক্ষা পায় তারা। উল্টোদিকে জাপান গোলরক্ষক গন্ডাকে একবারই পরীক্ষার সামনে পড়তে হয়েছিল, আর পেরিসিচের সেই শট দুর্দান্তভাবে বাঁচান তিনি। প্রথমার্ধের শেষদিকে জাপানের নেওয়া একটি কর্ণার ক্লিয়ার করতে ব্যর্থ হয় ক্রোয়েশিয়া। সেখান থেকে গোল করে এশিয়ার দলটিকে এগিয়ে দেন ডেইজন মেয়েডা।

দ্বিতীয়ার্ধে অবশ্য তেড়ে-ফুঁড়ে আক্রমণে ওঠে ক্রোয়েশিয়া। ডিজান লভরিনের নিখুঁত ক্রস থেকে বুলেট হেডারে সমতা ফেরান পেরিসিচ। বিশ্বকাপের ইতিহাসে এটি ছিল তার ষষ্ঠ গোল। এরপর অবশ্য ম্যাচ জিতে নেওয়ার সুযোগও পেয়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু গন্ডার গ্লাভসে আটকে যায় তারা।

দ্বিতীয়ার্ধে খেলা ১-১ ফলে শেষ হওয়ার পর ফলাফলের জন্য অতিরিক্ত সময়ে শুরু করা হয়। সেই সময় কোন দলই বেশি ঝুঁকি নেয়নি। কিন্তু আশ্চর্যজনকভাবে ক্রোয়েশিয়ান কোচ জলিটকো ডালিচ তারকা ফুটবলার লুকা মদ্রিচকে তুলে নেন। অতিরিক্ত তিরিশ মিনিটে ও খেলার ফলাফল না আসায় খেলা গড়ায় পেনাল্টি শ্যুট আউটে।

livakovic

এই একটা ক্ষেত্রে জাপানের চেয়ে অনেক বেশি অভিজ্ঞ ছিল ক্রোয়েশিয়া। গতবারের বিশ্বকাপে নকআউট পর্যায়ের দুটি ম্যাচে তারা পেনাল্টি শ্যুট আউটে জিতেছিল। ক্রোয়েশিয়ান গোলরক্ষক লিভাকোভিচ ঠান্ডা মাথায় নার্ভাস জাপানি ফুটবলারদের তিনটি পেনাল্টি বাঁচিয়ে নায়ক বনে যান। একটি পেনাল্টি বাঁচিয়েছিলেন গণ্ডাও। কিন্তু সেটা জাপানের জয়ের জন্য যথেষ্ট ছিল না। এবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল বনাম দক্ষিণ কোরিয়া ম্যাচের বিজয়ীর মুখোমুখি হবে মদ্রিচরা।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর