উত্তাল বাংলাদেশ! প্রধানমন্ত্রীর পদত্যাগ চেয়ে ঢাকায় তুমুল বিক্ষোভ প্রদর্শন

বাংলা হান্ট ডেস্কঃ উত্তাল ওপার বাংলা! বাংলাদেশের প্রধানমন্ত্রী( Prime Minister) শেখ হাসিনার (Sheikh Hasina) পদত্যাগের (Resignation) দাবিতে শোরগোল সেদেশের রাজধানী শহর ঢাকায় (Dhaka)। শনিবার সকালেই বাংলাদেশে হাসিনা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয় বলে জানা গিয়েছে। সেদেশের প্রধান বিরোধী দল বিএনপির পক্ষ থেকে এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবি জানানো হয়। সমস্ত প্রকার নিষেধাজ্ঞা অমান্য করে সরকার-বিরোধী বিক্ষোভ-অবস্থানে শামিল হন বিক্ষোভকারীরা। রাজধানীতে জড়ো হয় প্রধান বিরোধী দল বাংলাদেশ ন্যাশানলিস্ট পার্টির নেতারা।

হঠাৎ কেন প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে পথে নামলেন বিক্ষোভকারীরা? বিক্ষোভকারীদের অভিযোগ, ঊর্ধ্বমুখী মূল্যবৃদ্ধি, জীবনযাত্রার ক্রবর্ধমান ব্যয়কে আটকাতে ব্যর্থ হাসিনা সরকার। হাসিনার অদক্ষতার কারণেই বাংলাদেশের মানুষ চরম সমস্যায় ধুঁকছে। সেই কারণেই শনিবার সকালে থেকে ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনালের কাছে গোলাপবাগ খেলার মাঠে জড়ো হতে শুরু করেন বিক্ষোভকারীরা।

   

ঠিক কি দাবি করে বিএনপি (BNP)? ক্ষমতাসীন আওয়ামী লীগের পরিবর্তে বিএনপি তত্ত্বাবধায়ক ডঃ সরকারের অধীনে নতুন করে নির্বাচন করাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবিতে সরব হয়েছেন। ১০ ডিসেম্বর রাজধানীতে তাদের একটি বিশাল সমাবেশের পূর্ব পরিকল্পনা ছিল। রাজধানীর বুকে এই বিশাল সমাবেশ বানচাল করার জন্য শুক্রবরা বিএনপির দুই শীর্ষ নেতাকে গ্রেফতারও করা হয় বলে অভিযোগ।

bnp protest

প্রসঙ্গত, বাংলাদেশে পরবর্তী সাধারণ নির্বাচন ২০২৪ সালে অনুষ্ঠিত হওয়ার কথা। সেই নির্বাচনেও শেখ হাসিনার প্রশাসন কারচুপি করতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছে বিরোধী দল বিএনপি। বিএনপি কর্মীদের বিক্ষোভ মিছিল নিয়ে গত কয়েকদিন ধরেই বাংলাদেশের রাজধানী শহর জুড়ে ক্রমশ্য উত্তেজনাপূর্ণ হয়ে উঠছে। বিশাল এই জনবিক্ষোভের দ্বারা নির্বাচনের আগে শেখ হাসিনা সরকারের উপর বিএনপি যথেষ্ট চাপ বৃদ্ধি করল বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর