শেষ হয়নি নির্মাণ কাজ, তাঁর আগেই ভেঙে পড়ল ব্রিজ! গুজরাটে ফের সেতু বিপর্যয়

বাংলাহান্ট ডেস্ক : আবারও সেতু বিপর্যয়ের সাক্ষী থাকল গুজরাট (Gujarat)। এখনও দগদগে মোরবি ক্ষত। সেইদিন রাতে মৃত মানুষগুলির হাহাকারের শব্দে আজও ভারি হয়ে ওঠে আকাশ বাতাস। মোরবি নিয়ে এখনও চলছে রাজনৈতিক কাদা ছোঁড়াছুড়ি। সরগরম টুইট যুদ্ধও। এরই মধ্যে আরও এক সেতু ভেঙে পড়ল গুজরাটে। তবে জানা যাচ্ছে, সেতুটি তৈরি হচ্ছিল।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ১৫ সেকেন্ডের ভিডিও৷ সেই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি সেতু তৈরির কাজ চলছে। সেতুটির উপরে রয়েছে একটি জিসিবিও। হঠাৎই মাঝ বরাবর ভেঙে যায় সেটি। হুমড়ি খেয়ে পড়ে জেসিবিটিও। জানা যাচ্ছে এই ঘটনাটি ঘটেছে গুজরাটের বনাসকান্ঠা এলাকায়। তবে এই দুর্ঘটনায় কোনও হতাহতের খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

   

অপরদিকে, গুজরাটের (Gujarat) মোরবিতে সেতু বিপর্যয় নিয়ে (Morbi Bridge Collapse ) উঠে আসে একের পর এক গাফিলতির অভিযোগ। সংস্কারে নিম্নমানের জিনিস ব্যবহার থেকে শুরু করে যে ঠিকাদার সংস্কার কাজ করছিল, তাদের যোগ্যতা নিয়েও প্রশ্ন উঠছে। সেতুটির লোকধারণের ক্ষমতা কত, তা বিবেচনা না করেই সেতুটি খুলে দেওয়া হয় বলে পুলিসের পক্ষ থেকে দাবি করা হয়েছে। ১৪৩ বছরের পুরনো সেতুটি সাত মাস ধরে সংস্কারের পরে সদ্য খোলা হয় দুর্ঘটনার আগের সপ্তাহেই। তার পরেই ঘটেছে মর্মান্তিক বিপর্যয়, মৃত্যু মিছিল।

সেতুটি সংস্কারের জন্য ওভেরা নামে একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়। তাদের বিরুদ্ধেই একের পর এক গাফিলতির অভিযোগ। বুধবার আদালতে পুলিস যা যা জানাল, তাতে চমকে উঠতে হয়। ধৃতদের জামিনের বিরোধিতা করে আদালতে পুলিশ জানায় সংস্কারের জন্য ব্যবহৃত উপকরণগুলি ছিল অন্তত নিম্মমানের। পুরো কাঠামোটি ছিল দুর্বল। ১৪৩ বছরের পুরনো সেতুটি সংস্থারের আগে কোনও পরিকাঠামোগত অডিট করা হয়নি বলেও আদালতে জানায় পুলিস।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর