২০২৩-এ বিধানসভা ভোট ৯ রাজ্যে, লোকসভার আগেই অগ্নিপরীক্ষায় মোদি-শাহ জুটি, কোনদিকে পাল্লা ভারী ?

বাংলা হান্ট ডেস্ক : দামামা বেজে গিয়েছে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের (2024 Lok Sabha Election)। কিন্তু তার আগেই বেশ কয়েকটি রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। এই নির্বাচনগুলিই ২০২৪ এর আগে বিজেপির সামনে বড় চ্যালেঞ্জ হতে চলেছে বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

২০২৩ সালের ফেব্রুয়ারি মার্চ নাগাদ নির্বাচন হতে চলেছে নাগাল্যান্ড, ত্রিপুরা, মেঘালয়ে এবং মিজোরাম। এর মধ্যে ত্রিপুরাতে রয়েছে বিজেপি সরকার। নাগাল্যান্ডে ক্ষমতায় রয়েছে ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি। মেঘালয়ে বিজেপির সঙ্গে জোট সরকারে রয়েছে এনপিপি। মিজোরামের একমাত্র আসনেই ক্ষমতায় বিজেপি। উত্তরপূর্ব ভারতে এই ৩ রাজ্যের বিধানসভা নির্বাচনে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে বিজেপি। প্রসঙ্গত মেঘালয় এবং ত্রিপুরাতে ইতিমধ্যেই ঘাঁটি গেড়েছে বাংলার শাসক দল তৃণমূলের। তাই এই ৩ রাজ্যে বিজেপির লড়াই যথেষ্ট কঠিন হতে চলেছে বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

উত্তরপূর্ব ভারতের ওই ৩ রাজ্য ছাড়া ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগেই বিজেপির ভাগ্য পরীক্ষা হবে আরও ৬ রাজ্যে। কর্ণাটক, মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় এবং তেলেঙ্গানায় বিধানসভা নির্বাচন চলতি বছরেই। এর মধ্যে কর্ণাটকে রয়েছে বিজেপি শাসিত সরকার। মধ্যপ্রদেশেও শিবরাজ সিং চৌহানের নেতৃত্বে ক্ষমতায় পদ্ম শিবিরই। উলটো ছবি কিন্তু রাজস্থানে। মরুদেশে অশোক গহলৌতের নেতৃত্বে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। এই রাজ্যে ক্ষমতা দখলের আপ্রাণ প্রচেষ্টা করবে বিজেপি। সচিন পাইলট এবং অশোক গহলৌতের মধ্যে বিবাদকে নির্বাচনে হাতিয়ার করতে পারে বিজেপি।

bjp 3

বিজেপি কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছে তেলেঙ্গানাতেও। দক্ষিণের ওই রাজ্যে কে চন্দ্রশেখর রাও-এর নেতৃত্বে ক্ষমতায় রয়েছে ভারতীয় রাষ্ট্র সমিতি। এই রাজ্যে বিজেপির সংগঠনও যথেষ্ট নড়বড়ে। কেসিআর-এর সাম্রাজ্যে পদ্ম ফোটানো একপ্রকার অসম্ভব বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। ছত্তিশগড়ে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। প্রবীণ রাজনীতিবিদ ভূপেশ বাঘেল রাজনীতির ময়দানে বিজেপিকে কঠিন লড়াই দিতে চলেছে আগামী বিধানসভায়। তবে দ্রৌপদি মুর্মুকে রাষ্ট্রপতি নির্বাচিত করে ঝাড়খণ্ড ও ছত্তিসগড়ের আদিবাসী সমাজের ভোট নিজের ঝুলিতে ভরতে পারে গেরুয়া শিবির।

সবশেষে মহারাষ্ট্র। সৈকত রাজ্যে গত বছরই বয়ে গেছে অনেক ঝড়। শিব সেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডেকে ক্ষমতায় বসিয়ে অদ্ভুত রাজনৈতিক চাল চেলেছে বিজেপি। আগামী বিধানসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ সরকার গড়ার পরিকল্পনা থাকতে পারে গেরুয়া শিবিরের। সর্বোপরি এই ৯ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলেই স্থির হবে ২০২৪ এর লোকসভা নির্বাচনে মোদি-শাহ জুটির ভাগ্য।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর