জেলে বসেই সংগঠন চালাচ্ছেন সুবীরেশ! বিস্ফোরক অভিযোগ অধ্যক্ষ সংগঠনের, দাবি উঠল পদত্যাগেরও

বাংলা হান্ট ডেস্কঃ বিগত কয়েক মাস ধরে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় একের পর এক হেভিওয়েট ব্যক্তির উপস্থিতিতে ভরেছে শ্রীঘরের বন্দিকক্ষ। রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় থেকে শুরু করে এসএসসির প্রধান, সকলেই এখন দিন যাপন করছেন শ্রীঘরে। জেল বন্দিদের তালিকায় রয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য (Subiresh Bhattacharya)। আপাতত জেলেই রয়েছেন তিঁনি। তবে এই পরিস্থিতিতেও রেহাই নেই তাঁর। সুবীরেশের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুলে সরব রাজ্যের কলেজগুলির প্রিন্সিপালদের সংগঠন অধ্যক্ষ পরিষদ।

নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়ার পর উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে তাঁকে তড়িঘড়ি সরিয়ে দেওয়া হলেও এখনও অধ্যক্ষ পরিষদের সভাপতি রয়েছেন তিঁনি। এদিন, সাংবাদিক বৈঠক করে এই অধ্যক্ষ পরিষদেরই একাধিক প্রিন্সিপাল সুবীরেশের পদত্যাগ দাবি তুলে সরব হলেন। তাঁদের অভিযোগ, জেলে বসে অধ্যক্ষদের সংগঠন চালাচ্ছেন সুবীরেশ।

   

তাঁদের আরও অভিযোগ, অধ্যক্ষ পরিষদের সভাপতি পদকে কাজে লাগিয়ে জেল থেকেই সংগঠন চালাচ্ছেন তিঁনি। এই বিষয়ে আচার্য জগদীশচন্দ্র বসু কলেজের অধ্যক্ষ পূর্ণচন্দ্র মাইতি বলেন, ‘ব্ল্যাঙ্ক প্যাডে রাজ্য সম্মেলন ডাকা হয়েছে। তার আগে কার্যকরি সমিতির কোনও বৈঠক করা হয়নি। এ থেকেই স্পষ্ট কে জেলে থেকে কলকাঠি নাড়ছেন।’ তাঁর আরও সংযোজন, ‘ওঁর নাম নিতেও আমার লজ্জা হচ্ছে। একজন উপাচার্য হয়ে জেলে গেছেন। তারপরেও সেখান থেকে সংগঠন নিয়ন্ত্রণ করতে চাইছেন সুবীরশ ভট্টাচার্য।’

উল্লেখ্য, কলকাতার একটি কলেজের অধ্যক্ষ ছিলেন সুবীরেশ। পাশাপাশি স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদেও আসীন ছিলেন তিঁনি। পরে অধ্যক্ষ পদ থেকে তাঁকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ দেওয়া হয়। সেই উপাচার্য পদের মেয়াদ চলাকালীন অবস্থাতেই শিক্ষক দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দ্বারা গ্রেফতার হন সুবীরেশ।

subiresh

প্রসঙ্গত, গতবছর সেপ্টেম্বর মাসে নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকে। প্রথমে নিজাম প্যালেসে জিজ্ঞাসাবাদের পর যথাযত সহযোগিতা না পাওযায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের দ্বারা গ্রেফতার হন তিঁনি। এরপর কেটে গেছে বহুমাস। বহুবার জামিনের আবেদন করেও হয়নি কোনো সুরাহা। জেলেই রয়েছে তিঁনি। এরই মধ্যে নতুন অভিযোগে বিদ্ধ প্রাক্তন উপাচার্য।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর