কালো টাকা সাদা! সিউড়ির সমবায় ব্যাংক ম্যানেজারকে নিজামে তলব করল সিবিআই

বাংলা হান্ট ডেস্কঃ গতকাল আচমকাই অনুব্রত গড়ে সিউড়ির (Siuri) সমবায় ব্যাংকে হানা দিয়েছিল সিবিআই (CBI)। বহুক্ষণ তদন্তের পর তদন্তকারী সংস্থা সূত্রে জানানো হয়েছিল ব্যাংকে মোট ১৫০টি বেনামি অ্যাকাউন্টের হদিস পাওয়া গেছে। পাশাপাশি এক ব্যক্তির সইতে অন্তত ৫০টি অ্যাকাউন্টেরও সন্ধান মিলেছে বলে জানিয়েছিল সিবিআই। এরপরেই ফুল অ্যাকশনে তদন্তকারী সংস্থা। শুক্রবার সমবায়ের ব্যাংক ম্যানেজারকে (Bank Manager) নিজাম প্যালেসে তলব (Summoned) করল সিবিআই।

সূত্রের খবর, সব মিলিয়ে ১৭৭টি বেনামি অ্যাকাউন্টের হদিশ মিলেছে ওই ব্যাংকে। সিবিআই এর দাবি এক ব্যক্তির সই করা ওই ৫০টি অ্যাকাউন্টে প্রায় ১০ কোটি টাকা রয়েছে। অভিযোগ, এই বেনামি অ্যাকাউন্টগুলি ব্যাবহার করেই দিন দিন প্রচুর কালো টাকাকে সাদা করা হয়েছে। পাশাপাশি, বীরভূম জেলার এই ব্যাংকে গরু পাচারের টাকা লেনদেনের কাজে ব্যবহার করা হয়েছে কিনা তারও কিনারা করতে তদন্তে নেমেছে সিবিআই।

   

প্রসঙ্গত, বৃহস্পতিবার একদিকে যখন গরু পাচার মামলার মূল অভিযুক্ত অনুব্রত মণ্ডলকে আদালতে পেশ করা হচ্ছে ঠিক সেই সময়ই তদন্তকারী আধিকারিক-সহ সিবিআই প্রতিনিধি দল হানা দেয় বীরভূমের সমবায় ব্যাংকে। পূর্বে রাইস মিল সংক্রান্ত বেশ কয়েকটি অ্যাকাউন্ট থেকে প্রচুর টাকার লেনদেন হয়েছে বলে জানা গিয়েছিল। দুর্নীতি কাণ্ডে কেষ্টর শিবশম্ভু ও ভোলে ব্যোম রাইস মিলের কথা উঠে এসেছে বারংবার । এবার এই সমবায় ব্যাঙ্কের অ্যাকাউন্টের কোনো তথ্য লুকিয়ে রয়েছে কিনা সেটাও খতিয়ে দেখছেন তদন্তকারী আধিকারিকরা।

cbi

জানা গিয়েছে, সিউড়ি সমবায় সমিতির পরিচালন সমিতির সদস্যরা অনুব্রতর একান্ত ঘনিষ্ঠ। এবার সেই সূত্র ধরেই কী ব্যাংক ম্যানেজারকে তলব করল সিবিআই? ক্রমশ্যই চড়ছে কৌতূহলের পারদ।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর