BJP করার ‘শাস্তি’! ২ পরিবারের নামে ফতোয়া দিয়ে একঘরে করল পল্লী কমিটি, সরগরম মহিষাদল

বাংলা হান্ট ডেস্ক : আবারও সালিশি সভায় দেখা গেল গ্রামের মোড়লদের দাপট। এবার দুই পরিবারকে ‘একঘরে’ করার নিদান ঘিরে উত্তপ্ত হয়ে উঠল পূর্ব মেদিনীপুরের (East Midnapore) মহিষাদল এলাকা। রঙ্গিবসান গ্রামের সর্বত্র বিশেষ বিজ্ঞপ্তি দিয়ে দুই পরিবারের নাম, পরিচয় জানানো হয়েছে। সঙ্গে দেওয়া হল হুঁশিয়ারিও, তাদের সঙ্গে যারা মেলামেশা করবে তাদের জন্যও একই ফতোয়া জারি করা হবে। রবিবার এ ধরনের পোস্টার ঘিরে গোটা গ্রাম উত্তাল হয়ে উঠল। শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসা থেকেই তাঁদের উপর এমন আঘাত করা হয়েছে বলে অভিযোগ।

রঙ্গিবসান গ্রামে রবিবার সকালে একটি বিজ্ঞপ্তি দেখা যায়। তাতে গ্রামের শীতলা পুজোর ভোগ বিতরণের কথা বলা হয়েছে। কিন্তু তারপরই দুই পরিবারের কথা উল্লেখ করে নিদান দেওয়া হয়েছে। তাতে সাফ লেখা, গুরুপদ বাড়ুই ও স্বরূপ ঘোড়াইয়ের পরিবারকে পাড়া থেকে একঘরে (Boycott) করে রাখা হয়েছে। মন্দিরে পুজো দেওয়া, প্রসাদ নেওয়া – এসবও নিষিদ্ধ। পরিবারের অন্য কোনও পরিবার যদি তাঁদের সেই কাজে সাহায্য করে তাহলে মোটা অঙ্কের জরিমানা ও একঘরে করে দেওয়া হবে। গ্রামের সর্বত্রই লাগানো হয় এই পোস্টার। পল্লি কমিটিই ওই কাজ করেছে বলে জানা যাচ্ছে।

   

tmc bjp

স্বরূপ ঘোড়ইয়ের বক্তব্য, আজ নয়, গত ৮ বছর ধরেই তাঁরা এমন একঘরে। তিনি বিজেপির (BJP) সমর্থক, তাই তাঁর উপর এমন নিদান বলে মনে করছেন তিনি। যাঁরা এমন করেছে অর্থাৎ পল্লি কমিটির সদস্য, তাঁরা সকলেই নাকি তৃণমূলের (TMC) সমর্থক। শুধু তাই নয়, জোর করে স্বরূপবাবুর চাষের জমিও গ্রাম কমিটি কেড়ে নিয়েছে বলে অভিযোগ।

অন্য রাজনৈতিক দলের সমর্থক হলেই গ্রামে এমন নিদান জারি হবে? এই প্রশ্ন উঠছে বিভিন্ন মহল থেকে। এই বিষয়ে অবশ্য এখনও পর্যন্ত থানায় কোনও অভিযোগ দায়ের করেননি স্বরূপবাবু। পোস্টারে নাম থাকা আরেকজন, গুরুপদ বাড়ুইয় জানান, কী কারণে তাঁর নামে এই পোস্টার লেখা হয়েছে, তা তিনি জানেন না। বিষয়টি তিনি থানা ও বিডিও-কে জানাতে চান। এই পোস্টারে যথেষ্ট অপমানিত বোধ করছেন গুরুপদবাবু।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর