শীতেই বাংলা জুড়ে বৃষ্টির সম্ভাবনা, হু হু করে কাঁপবে বঙ্গবাসী, বড়সড় আপডেট দিল আবহাওয়া দপ্তর

বাংলা হান্ট ডেস্কঃ চলছিল শীতের বিদায়ের গুঞ্জন! মকর সংক্রান্তিতেও অন্য সব বছরের ন্যায় হাড়কাঁপানো শীত পড়েনি। উঁকি দিচ্ছিল হালকা রোদ্দুরও। একদিকে গোটা উত্তর ভারত যেখানে হাড়হিম করা ঠান্ডায় (Cold Wave) কম্বল মুড়ি দিচ্ছিল, সেখানে কোনোদিন স্বস্তি দিয়ে বাংলার তাপমাত্রা পৌঁছেছিল ২০ ডিগ্রিতেও। তবে এবার রূপ বদল করে রাজ্যে জাঁকিয়ে পড়তে চলেছে শীত (Winter)। কারণ হাজির শীতের দোসর বৃষ্টি (Rain)। আলিপুর হাওয়া অফিস কিন্তু এমনটাই পূর্বাভাস দিচ্ছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগর (Bay of Bengal) থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢোকায় আজ ও আগামীকাল হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায়। পাশাপাশি রাতের দিকে তাপমাত্রা বেশ অনেকটাই কমার সম্ভাবনা দেখছে আবহাওয়া দফতর।

দক্ষিণবঙ্গের বাকি জায়গাগুলোতে আগামী পাঁচ দিন আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা রয়েছে।আবহাওয়াও শুষ্ক থাকবে। কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা আছে। পাশাপাশি উত্তরবঙ্গের দিকে চোখ রাখলে, আপাতত কিছুদিন আকাশ পরিষ্কার থাকবে বলেই জানা যাচ্ছে। তবে দার্জিলিং ও কালিম্পংয়ে হাল্কা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

weather

পাশাপাশি গতকাল থেকে আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ১৭ থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের একাধিক অংশে তাপমাত্রার কিছুটা পতন ঘটতে পারে। যার ফলে আরও বেশ কিছুটা জাঁকিয়ে পরতে চলেছে শীত। ২০১৯ সালের সর্বোচ্চ কুয়াশার পর এ বছর জানুয়ারিতেই ৫০ ঘণ্টারও বেশি সময় ধরে ঘন কুয়াশাও রেকর্ড করা হয়েছে। শৈত্যপ্রবাহের দরুন আগামী ৫ দিন রাতে ও ভোরে পঞ্জাব, হরিয়ানা, দিল্লি ও উত্তর প্রদেশ ঘন কুয়াশায় আছন্ন থাকবে বলে ধারণা করা হচ্ছে। যার জেরে সর্বনিম্ন তাপমাত্রা নেমে আসতে পারে ৩ ডিগ্রি সেলসিয়াসে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর