এবার এই রাজ্যে চাকরি হারাবেন ৭৭ হাজার শিক্ষক! আদায় করা হবে বেতনও, মিলল চাঞ্চল্যকর তথ্য

বাংলা হান্ট ডেস্ক: এবার বিহারে (Bihar) কয়েক হাজার সরকারি শিক্ষক (Government Teachers) চাকরি হারানোর আশঙ্কায় রয়েছেন। জানা গিয়েছে, সরকারি নথিতে ওইসব শিক্ষকের নাম নেই। রিপোর্ট অনুযায়ী, নেহাত অবহেলার কারণেই ৭৭ হাজার শিক্ষককে চাকরি হারাতে হতে পারে। এই প্রসঙ্গে আজ তক-এর রিপোর্ট অনুযায়ী, ওই শিক্ষকদের নিয়োগ করা হয়েছিল ২০০৬ থেকে ২০১৫ সালের মধ্যে। ওই সময়ের মধ্যে প্রায় সাড়ে তিন লক্ষেরও বেশি শিক্ষক চাকরি পেয়েছেন। সূত্রের খবর, শিক্ষা দফতর থেকে বলা হয়েছে তাঁদের মধ্যে ৭৭ হাজার শিক্ষকের নিয়ম অনুযায়ী ফোল্ডারে কোনো নথি পাওয়া যায়নি। এই কারণেই ওইসব শিক্ষকের চাকরি চলে যেতে পারে।

রিপোর্টে বলা হয়েছে, ইতিমধ্যেই বিষয়টি পাটনা হাইকোর্টে পৌঁছেছে। এমতাবস্থায়, ভিজিল্যান্স ইনভেস্টিগেশন ব্যুরোকে (ভিআইবি) তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এদিকে, একাধিক ডেডলাইন সত্বেও এই “নিখোঁজ ফোল্ডার” মামলার তদন্ত শেষ করা যায়নি। ভিজিল্যান্স ব্যুরো এই বিষয়ে এক হাজারেরও বেশি এফআইআর নথিভুক্ত করেছে। ইতিমধ্যেই ২০০৬ থেকে ২০১৫ সালের মধ্যে নিয়োগ হওয়া ওইসব শিক্ষককে অবৈধভাবে নিযুক্ত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

উল্লেখ্য যে, গত বছর বিহার শিক্ষা দফতরের ডাইরেক্টর সমস্ত জেলা শিক্ষা আধিকারিকদের (ডিইও) নোটিশ জারি করেছিল। যেখানে এই ধরণের শিক্ষকদের তথ্য একটি ফোল্ডারে আপলোড করার কথা বলা হয়েছে। পাশাপাশি, দফতর বলেছিল যে নথিগুলি আপলোড করা না হলে, ওই নিয়োগ অবৈধ বলে বিবেচিত হবে এবং শিক্ষকদের চাকরি থেকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়াও শুরু হবে। তা সত্বেও নথিগুলি আপলোড করা হয়নি। এই গাফিলতির কারণে হাজার হাজার শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে শিক্ষা বিভাগ।

বেতনও আদায় করা হবে: মূলত, এই ঘটনায় জেলা আধিকারিকদের পক্ষ থেকে গাফিলতি দেখা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ফোল্ডারগুলি খালি থাকলে ধরে নেওয়া হবে শিক্ষক নিয়োগের প্রক্রিয়াটি অবৈধভাবে হয়েছে। তারপরেই শিক্ষকদের বরাদ্দকৃত বেতন আদায়ের প্রক্রিয়া শুরু করা হবে।

WB Teachers 0

এদিকে আজ তকের রিপোর্ট অনুযায়ী, বিহারে ২০০৬ থেকে ২০১৫ সালের মধ্যে মোট ৩ লক্ষ ৫২ হাজার শিক্ষক নিয়োগ করা হয়েছিল। যাঁদের মধ্যে প্রাথমিক শিক্ষক ছিলেন ৩ লক্ষ ১১ হাজার জন। পাশাপাশি, ওই তালিকায় কয়েক হাজার শিক্ষা মিত্র ছাড়াও ২,০৭৮ জন গ্রন্থাগারিকও অন্তর্ভুক্ত রয়েছেন বলে জানা গিয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর