আর্থিক সংকটের মধ্যে পাকিস্তানে বিদ্যুৎ নিয়ে হাহাকার! ইসলামাবাদ, করাচির ২২ জেলা ডুবল অন্ধকারে

বাংলাহান্ট ডেস্ক: পাকিস্তানের (Pakistan) অর্থসঙ্কট দিন দিন যেন আরও ঘোরতর হচ্ছে। সমস্যা যেন কমার নামই নিচ্ছে না। অর্থনীতিবিদরা সতর্ক করেছিলেন, এমন চলতে থাকলে খুব শীঘ্রই অন্ধকারে ডুবে যাবে দেশ। এ বার সত্যিই ‘অন্ধকারে’ ডুবে গেল পাকিস্তান। আজ সকালে গোটা দেশ জুড়ে বড় আকারের লোডশেডিং (Pakistan Power Cut) লক্ষ্য করা গিয়েছে। পাকিস্তানের মোট ২২টি জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

ইসলামাবাদ, করাচি ও পেশাওয়ারের ২২টি জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। পরিস্থিতি এতটাই গুরুতর যে পাকিস্তানের বিদ্যুৎ মন্ত্রককে এ বিষয়ে একটি বিবৃতি জারি করতে হয়েছে। তাতে জানানো হয়েছে, দ্রুত গতিতে কাজকর্ম চলছে। ফলে এমন সমস্যার মুখোমুখি হচ্ছেন সাধারণ মানুষ। বিদ্যুৎ সরবরাহ তাড়াতাড়ি চালু হওয়ার আশ্বাসও দিয়েছে মন্ত্রক। 

   

Pakistan power cut

পাক সংবাদমাধ্যম বলছে, জাতীয় বিদ্যুৎ গ্রিডে একটি বড় সমস্যার জন্য এত বড় হারে লোডশেডিং হয়ে রয়েছে। সোমবার সকাল ৭টা ৩৪ মিনিটে জাতীয় গ্রিড সিস্টেমে এই সমস্যা দেখা দিয়েছে। বিদ্যুৎ মন্ত্রক বিবৃতি জারি করার আগে থেকেই বহু সংস্থা সোশ্যাল মিডিয়াতে এই লোডশেডিংয়ের ব্যাপারে জানিয়েছিল। কেটা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি জানিয়েছিল, সিন্ধু প্রদেশের গুড্ডু এলাকার দু’টি ট্রান্সমিশন লাইনে সমস্যা দেখা দেয়।

যার ফলে বালুচিস্তানের ২২টি জেলায় বিদ্যুতের ঘাটতি দেখা দেয়। একইসঙ্গে করাচিরও কিছু জায়গায় লোডশেডিং হয়ে রয়েছে। অর্থনৈতিক সঙ্কটের মধ্যে এত বড় আকারের লোডশেডিং সাধারণ পাকিস্তানি মানুষের মনে আতঙ্ক বাড়িয়েছে। সম্প্রতি খবর মিলেছিল, পাকিস্তানে বিদ্যুৎ সঙ্কটও দেখা দিয়েছে। দেশের জাতীয় বিদ্যুৎ নিয়ন্ত্রক সংস্থা করাচিতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৩.৩০ পাক রুপি বাড়িয়েছিল। 

pakistan energy

এছাড়াও প্রতি ইউনিটে ১.৪৯ টাকা থেকে ৪.৪৬ টাকা অবধি বেড়েছিল বিদ্যুতের দাম। নতুন দাম লাগু হওয়ার পর উপভোক্তারা ৪৩ টাকা প্রতি ইউনিট দরে বিদ্যুৎ পাচ্ছেন। এর মধ্যে বিদ্যুৎ সংস্থাদের প্রতি ইউনিটে ১৮ টাকা ভর্তুকি দিচ্ছে সরকার। বিদ্যুৎ ঘাটতির মোকাবিলা করতে বাজার ও রেস্তরাঁগুলিকে রাত ৮টার মধ্যে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল পাক সরকার। 

প্রসঙ্গত, ভারতের তুলনায় পাকিস্তানের মানুষকে বিদ্যুতের জন্য চার গুণ বেশি দাম দিতে হয়। ভারতে আবাসিক বিদ্যুতের গড় দর প্রতি ইউনিটে ৬ থেকে ৯ টাকা। একইসঙ্গে বাণিজ্যিক ব্যবহারের জন্য বিদ্যুতের দাম ইউনিট প্রতি ১০ থেকে ২০ টাকা। কিন্তু পাকিস্তানে বিদ্যুতের দাম যে ভাবে বাড়ছে, তাতে সাধারণ মানুষ কতদিন বিদ্যুৎ পাবেন, তা বলতে পারছেন না। সাধারণ পাকিস্তানিদের একের পর এক শক দিচ্ছে পাক সরকার। 

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর