১০০, ২০০ টাকার নোট প্রসঙ্গে সামনে এল বড় খবর! গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে RBI

বাংলা হান্ট ডেস্ক: এবার দেশে কম অঙ্কের খুচরো নোটের সমস্যা দূর করতে বড়সড় পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India)। কারণ প্রায়শই খুচরো নিয়ে এখন সমস্যার সৃষ্টি হচ্ছে সর্বত্ৰ। এমনকি, অনেক সময় সাধারণ মানুষের কাছে খুচরো টাকার জোগানও থাকছে না। পাশাপাশি, ATM থেকেও এহেন নোট পাওয়া প্রায় বন্ধ হয়ে গিয়েছে। যার কারণে স্বাভাবিকভাবেই বাড়ছে সমস্যা। শুধু তাই নয়, ইতিমধ্যেই এই ঘটনার পরিপ্রেক্ষিতে বহু অভিযোগ পৌঁছেছে রিজার্ভ ব্যাঙ্কের কাছেও। যার ফলে এবার ATM-এ ফের কম অঙ্কের নোটের সংখ্যা বাড়ানোর কথা ভাবছে RBI।

জানা গিয়েছে, ATM-এ ১০০ এবং ২০০ টাকার নোটের সংখ্যা বাড়াতে রিজার্ভ ব্যাঙ্ক নির্দেশিকা জারি করতে পারে। এর পাশাপাশি RBI UPI ভিত্তিক ATM স্থাপনের কথাও ভাবছে। যার ফলে সাধারণ মানুষ UPI ভিত্তিক ATM দিয়ে ছোট ছোট লেনদেন করতে সক্ষম হবে। পাশাপাশি, সামগ্রিকভাবে সমস্যাও অনেকটাই কমবে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, খুচরো নোট সংক্রান্ত এহেন অভিযোগ পাওয়ার পরেই RBI আধিকারিকরা বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব সহকারে দেখছেন। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্কের আধিকারিকদের মধ্যে খুচরো টাকার ইস্যুতে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে বলেও জানা গিয়েছে। ওই বৈঠকেই UPI ভিত্তিক ATM থেকে শুরু করে বাজারে খুচরো নোটের সংখ্যাবৃদ্ধি সংক্রান্ত একাধিক পদক্ষেপের বিষয়ে আলোচনা করা হয়।

reserve bank of india

কম অঙ্কের নোটের সংখ্যা কমেছে: সূত্রের খবর অনুযায়ী, RBI ৫, ১০, ৫০ টাকার মতো নোটের ক্ষেত্রেও কিছু কাজ করতে চলেছে। কারণ বর্তমান সময়ে বাজারে মানুষ খুব কমই ৫, ১০ অথবা ৫০ টাকার নোট বা কয়েন হাতে পান। যার ফলে ছোটখাটো কেনাকাটার ক্ষেত্রেও ১০০, ২০০ বা ৫০০ টাকা খরচ করতে হচ্ছে তাঁদের। পাশাপাশি, ব্যাঙ্ক থেকেও এই নোট খুব কম পাওয়া যায়। এমতাবস্থায়, RBI এবার প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর