‘আমি এক্ষুণি স্লেটে মালয়ালমে অ আ ই ঈ লিখে দিতে পারি’, হাতেখড়িতে রাজ্যপালকে জানালেন মমতা

বাংলা হান্ট ডেস্কঃ আজ সরস্বতী পুজো। এবারের সরস্বতী পুজোর আগে থেকেই বাংলার মানুষের মুখে চর্চায় ছিল বাংলার নয়া রাজ্যপাল (Governor) সিভি আনন্দ বোসের (CV Ananda Bose) ‘হাই প্রোফাইল হাতেখড়ি’। সেইমত সকল রীতি মেনেই সরস্বতী পুজোর বিকেলে রাজভবনে বাংলা ভাষায় হাতেখড়ি হল রাজ্যপাল সিভি আনন্দ বোসের। রাজ্যপালের হাতেখড়ি দেখেই বেজায় উচ্ছাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যপালকে বলেই ফেললেন তিঁনিও মালয়ালম ভাষা লিখে ফেলতে পারেন।

ঠিক কি বললেন মুখ্যমন্ত্রী? রাজ্যপালের এই বাংলা ভাষা শেখার ইচ্ছাকে সম্মান জানিয়ে এদিন মুখ্যমন্ত্রী বলেন, “স্যর আপনি যেহেতু আজ বাংলা শুরু করলেন, আমিও কিন্তু মালয়ালম ভাষায় এক্ষুণি স্লেটে অ আ ই ঈ লিখে দিতে পারি। আমিও তার জন্য তৈরি।” পাশাপাশি, তিঁনি বলেন, “সরস্বতী পুজোর শুভ মুহূর্তে উনি বাংলা শিখলেন আমরা গর্বিত। আমাদের মাতৃভাষা বাংলা। তাঁর এই সিদ্ধান্ত গ্রহণের জন্য আমি তাঁকে ধন্যবাদ জানাতে চাই।”

উল্লেখ্য, এদিনের অনুষ্ঠানে ‘হাতেখড়ি’র মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী রাজ্যপালকে বর্ণপরিচয় তুলে দেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমাদের মাতৃভাষা আমরা যেখান থেকে শিখি তা মূলত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বর্ণপরিচয়। তার প্রথম ভাগ, দ্বিতীয় ভাগ। আমি আপনাকে এই বই দিচ্ছি। আপনারও সুবিধা হবে।” এরপর খানিক হেসে মুখ্যমন্ত্রী রাজ্যপালের কাছে জানতে চান, “আমার মালয়ালমও শিখতে শিখতে হয়ে যাবে তো?” অন্যদিকে চেয়ারে বসে রাজ্যপালও হাসিমুখে সম্মতি জানিয়ে মাথা নাড়েন।

mamata, cv bose

প্রসঙ্গত, রাজ্যপাল নিজে বাঙালি না হলেও বাংলা ভাষায় প্ৰতি প্রবল ঝোঁক তাঁর। পূর্বেই তিঁনি বাংলা ভাষার প্ৰতি নিজের ভালোলাগার কথা জানান। পাশাপাশি, তিঁনি এও বলেন আগামী দিনে বাংলা ভাষায় গোটা একখানা বইও লিখতে চান তিঁনি। পাশাপাশি রাজ্যপালের সঙ্গে এই বাংলার সম্পর্ক বহু দিনের। এই কলকাতায় তাঁর কর্মজীবনের শুরু। সে সময় তিঁনি এসবিআই ব্যাংকে চাকরি করতেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর