তিন দিনে ৬৫ বিলিয়ন ডলারের ক্ষতি আদানি গ্রূপের! শ্রেষ্ঠ ধনীদের তালিকায় আরও পিছলেন গৌতম

বাংলা হান্ট ডেস্ক: আদানি গ্রূপের (Adani Group) শেয়ারের দামে নিম্নমুখী রেশ এখনও বজায় রয়েছে। এমনকি, সোমবারও তা অব্যাহত ছিল। যার ফলে বড়সড় ক্ষতির সম্মুখীন হয়েছে ওই গ্রূপ। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, বিগত তিন দিনে আদানি গ্রুপের ৬৫ বিলিয়ন ডলারের (প্রায় ৫.৩ লক্ষ কোটি টাকা) ক্ষতি হয়েছে। জানিয়ে রাখি যে, গত সপ্তাহে বুধবার আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা “হিন্ডেনবার্গ রিসার্চ”-এর রিপোর্টে ভারতীয় ধনকুবের গৌতম আদানি (Gautam Adani) ও আদানি গ্রূপের প্রসঙ্গে একের পর এক চাঞ্চল্যকর অভিযোগ সামনে আনা হয়।

এরপর গত সপ্তাহের বুধ ও শুক্রবার আদানি গ্রুপের কোম্পানিগুলিতে ব্যাপক পতন পরিলক্ষিত হয়। এর মধ্যে কয়েকটি কোম্পানির শেয়ার সোমবারও কমেছে। যার জেরে আদানি গ্রুপের কোম্পানিগুলির মার্কেট ক্যাপ কমে গিয়েছে ৬৫ বিলিয়ন ডলার। শুধু তাই নয়, এই ঘটনার পরিপ্রেক্ষিতে বর্তমানে ভারতের শ্রেষ্ঠ ধনকুবের গৌতম আদানির মোট সম্পদের পরিমানেও ব্যাপক পতন পরিলক্ষিত হয়েছে।

গত তিন দিনে, তাঁর সম্পদ প্রায় ৩৭ বিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৩০,২০,৫১,৩৫,০০,০০০ টাকা) কমেছে। এদিকে, ফোর্বসের মতে আদানির মোট সম্পদ সোমবার ৮.৫ বিলিয়ন ডলার কমেছে। এমতাবস্থায়, তিনি বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদের তালিকায় অষ্টম স্থানে নেমে এসেছেন। প্রসঙ্গত উল্লেখ্য যে, আদানি গ্রুপের তালিকাভুক্ত দশটি কোম্পানির মধ্যে সাতটির শেয়ারে সোমবার পতন অব্যাহত রয়েছে।

সবচেয়ে বেশি পতন হয়েছে আদানি টোটাল গ্যাস এবং আদানি ট্রান্সমিশনের শেয়ারে। এই কোম্পানিগুলির শেয়ার ২০ শতাংশ পতনের সাথে লোয়ার সার্কিটে পৌঁছেছে। এদিকে, আদানি গ্রিন এনার্জির শেয়ারও ১৮.১১ শতাংশ কমেছে। পাশাপাশি, আদানি পাওয়ার, আদানি উইলমার এবং এনডিটিভির শেয়ারে ৫ শতাংশ ও আদানি পোর্টসের শেয়ারে ১.১১ শতাংশ পতন ঘটেছে। তবে, গ্রুপের ফ্ল্যাগশিপ কোম্পানি আদানি এন্টারপ্রাইজের শেয়ারে ৩.৩৬ শতাংশ, ACC-র শেয়ারে ০.৪৮ শতাংশ এবং অম্বুজা সিমেন্টের শেয়ারে ২.১৫ শতাংশ উর্ধ্বগতি দেখা গিয়েছে।

GOUTAM ADANI 1

ধনকুবেরদের তালিকায় পিছিয়ে গেছেন আদানি: ফোর্বসের রিয়েল টাইম বিলিয়নেয়ার লিস্ট অনুসারে, আদানির মোট সম্পদের পরিমান সোমবার ৮.৫ বিলিয়ন ডলার কমেছে। যার কারণে তিনি শ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় আট নম্বরে নেমে এসেছেন। বর্তমানে তাঁর মোট সম্পদের পরিমান রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানির থেকে প্রায় চার বিলিয়ন ডলার বেশি। এই তালিকায় বর্তমানে দশ নম্বর স্থানে রয়েছেন আম্বানি। এদিকে, এই তালিকায় ২১৩ বিলিয়ন ডলার সম্পদের অধিকারী হয়ে প্রথম স্থানে রয়েছেন ফ্রান্সের বার্নার্ড আর্নল্ট। পাশাপাশি, দ্বিতীয় স্থানে রয়েছেন ইলন মাস্ক। এছাড়াও, জেফ বেজোস তৃতীয়, ল্যারি এলিসন চতুর্থ, ওয়ারেন বাফেট পঞ্চম ও বিল গেটস ষষ্ঠ স্থানে রয়েছেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর