বাজেটের আগেও নেই স্বস্তি, জ্বালানির দামে অবস্থা হাঁসফাঁস! রইল আজকের পেট্রোল-ডিজেলের রেট

বাংলাহান্ট ডেস্ক : বছরের প্রথম মাস শেষ হতে চলেছে। কিন্তু তবু জ্বালানির দাম অপরিবর্তিত থাকল। গত ২৫৫ দিন ধরে একই দাম রয়েছে পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel)। গতবছর শেষবারের মতো কমেছিল পেট্রোল ও ডিজেলের দাম। গত বছরের ২১ মে কেন্দ্রীয় সরকার (Central Government) পেট্রোলে লিটার প্রতি ৮ টাকা ও ডিজেলে লিটার প্রতি ৬ টাকা করে আবগারি শুল্ক কমিয়েছিল। আজ পেট্রোল-ডিজেলের দাম দেশের মেট্রো শহর (Metro cities) গুলিতে কত আসুন জেনে নেওয়া যাক।

কলকাতায় জ্বালানির মূল্য: জ্বালানির দাম যথেষ্ট বেশি কলকাতায়। প্রতি লিটার ১০৬.০৩ টাকায় বিক্রি হচ্ছে পেট্রোল। অন্যদিকে, ডিজেলের দাম ৯২.৭৩ টাকা লিটার।

দিল্লিতে জ্বালানির দর: আজ দিল্লিতে তুলনামূলকভাবে কমেছে জ্বালানির দাম। রাজধানীতে এক লিটার পেট্রোলের দাম ৯৬.৭২ টাকা। ডিজেল লিটার প্রতি বিক্রি হচ্ছে ৮৯.৬২ টাকায়।

মুম্বাই: মহারাষ্ট্র সরকার পেট্রোল ও ডিজেলের উপর কর হ্রাসের ফলে দাম কমেছে যথাক্রমে ৫ ও ৩ টাকা প্রতি লিটার। দেশের বাণিজ্য নগরী মুম্বাইতে আজ প্রতি লিটার পেট্রোলের দাম ১০৬.৩১ টাকা। মুম্বাইতে ডিজেল প্রতি লিটার ৯৪.২৭ টাকা। মেট্রো শহর গুলির মধ্যে পেট্রোল ও ডিজেলের দাম সবথেকে বেশি মুম্বাইতে।

PETROL

বিভিন্ন রাজ্যের জ্বালানির দাম নির্ধারণ হয়ে থাকে স্থানীয় কর ব্যবস্থার উপর। এক একটি রাজ্যে এক এক রকম কর কাঠামো চালু থাকায় পেট্রোল ও ডিজেলের দামে ফারাক লক্ষ্য করা যায়। ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়াম, ইন্ডিয়ান অয়েল বৈদেশিক মুদ্রার হার ও আন্তর্জাতিক বেঞ্চমার্কের দাম অনুযায়ী প্রতিদিন সকাল ছটায় জ্বালানির দাম সংশোধন করে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর