আর নেই চিন্তা! এবার মাত্র চার ঘন্টায় মিলবে লাইসেন্স, পরিবহণ মন্ত্রীর সৌজন্যে শুরু পাইলট প্রজেক্ট

বাংলা হান্ট ডেস্ক: আর করতে হবে না ড্রাইভিং লাইসেন্সের (Driving License) জন্য দীর্ঘ প্রতীক্ষা। মিলবে হয়রানি থেকেও মুক্তি। এমনিতে সরকারি নিয়ম অনুযায়ী, পরীক্ষার দেওয়ার পর পাঁচটি কাজের দিনের মধ্যেই লাইন্সেস পাওয়ার কথা থাকলেও বহুক্ষেত্রেই তা ঘটত না। যার ফলে দুর্ভোগে পড়তেন লাইসেন্স প্রাপকেরা। তবে, এবার পরীক্ষা দিয়ে গাড়ির লাইসেন্স পেতে আর করতে হবে না অপেক্ষা। শুধু তাই নয়, এবার মাত্র চার ঘণ্টায় মিলবে লাইসেন্স!

ইতিমধ্যেই রাজ্যের পরিবহণ দফতরের উদ্যোগে মঙ্গলবার প্রথম হাওড়াতে এই পাইলট প্রজেক্ট শুরু হয়েছে। রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী সাঁতরাগাছি বাস টার্মিনাসে এই প্রজেক্টের উদ্বোধন করেন। এই প্রসঙ্গে মন্ত্রী জানিয়েছেন, পরিবহণ সংক্রান্ত বেশ কয়েকটি নাগরিক পরিষেবা ইতিমধ্যেই চালু হয়েছে। এছাড়াও, আরও কিছু পরিষেবা চালু করার পরিকল্পনা গৃহীত হয়েছে।

   

যেগুলির মধ্যে রয়েছে অনলাইন ডিজিটাল লাইসেন্স পরিষেবাও। পাশাপাশি মন্ত্রী আরও জানান, এবার থেকে পরীক্ষা দেওয়ার চার ঘণ্টার মধ্যেই লাইসেন্সের কপি চলে আসবে সরাসরি মোবাইলে। যার ফলে গাড়ি চালানোর ক্ষেত্রে আর কোনো অসুবিধায় পড়তে হবে না। এমনকি, ক্যুরিয়ার সার্ভিসের মাধ্যমে পরে বাড়িতে স্মার্টকার্ড লাইসেন্সও পৌঁছে দিতে চলেছে পরিবহণ দফতর।

এর পাশাপাশি, আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, পরিবহণ দফতরের তরফে এবার থেকে ফ্যান্সি নম্বর দেওয়ার ক্ষেত্রে নিলাম ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমতাবস্থায়, নিলামে যিনি সর্বোচ্চ দর দেবেন সেই গাড়ির মালিককেই ফ্যান্সি নম্বর দেওয়া যাবে। শুধু তাই নয়, গাড়ি কেনার আগেই ফ্যান্সি নম্বর বুক করা যাবে বলেও জানা গিয়েছে।

এদিকে, FIFO (First In First Out) পরিষেবা চালু করা হচ্ছে। এই প্রসঙ্গে পরিবহণ মন্ত্রী বলেন, “এই অনলাইন পরিষেবা গ্ৰহণ করা হচ্ছে দালালরাজ বন্ধ করতে। এর ফলে যিনি আগে আবেদন করবেন তিনিই আগে পরিষেবা পাবেন। পরিবহণ ব্যবস্থাকে স্বচ্ছতার সাথে বজায় রেখে মানুষকে দ্রুত পরিষেবা দিতে এই উদ্যোগ। এর মাধ্যমে মানুষ মোটর ভেহিকেলস অফিসে না এসেও প্রয়োজনীয় কাজ করাতে পারবেন।”

1664202544 snehashis

এছাড়াও, বেআইনি টোটো চলাচলের ফলে যানজটের প্রসঙ্গেও নিজের মতামত জানিয়েছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তিনি বলেন, বিভিন্ন জায়গায় যানজটের ঘটনা ঘটছে টোটোর জন্য। সেই কারণে, এবার বেআইনি টোটোর দৌরাত্ম্য কমাতে বিশেষ ব্যবস্থা নেওয়ার পাশাপাশি যে সমস্ত জায়গায় বেআইনি টোটো উৎপাদন হয় সেগুলো বন্ধ করা হবে বলেও জানান মন্ত্রী।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর