নাম পরিবর্তন করলেন স্বয়ং প্রধানমন্ত্রী! সংযুক্ত আরব আমিরশাহীর এই জেলা পরিচিত হবে “হিন্দ সিটি” হিসেবে

বাংলা হান্ট ডেস্ক: সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহীর (United Arab Emirates) একটি জেলার নাম পরিবর্তন করা হয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী সংযুক্ত আরব আমিরশাহীর ভাইস প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম (Sheikh Mohammed bin Rashid All Maktoum) গত রবিবার আল মিনহাদ জেলা এবং তার আশেপাশের এলাকাগুলির নাম পরিবর্তন করে “হিন্দ সিটি” রেখেছেন। এই প্রসঙ্গে সেখানকার সরকারি নিউজ এজেন্সি WAM বিস্তারিত তথ্য সামনে এনেছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, “হিন্দ সিটি”-র আয়তন হল প্রায় ৮৩.৯ কিলোমিটার। পাশাপাশি, ওই শহরটি চারটি জোনে বিভক্ত। যাদের নাম যথাক্রমে হিন্দ-১, হিন্দ-২, হিন্দ-৩ ও হিন্দ-৪। এছাড়াও শহরটি এমিরেটস রোড, দুবাই-আল আইন রোড এবং জেবেল আলি-লেহবাব রোডের মতো প্রধান সড়ক দ্বারা সংযুক্ত রয়েছে। এমতাবস্থায়, দুবাইয়ের শাসকের নির্দেশ অনুসারে, আল মিনহাদ এলাকা এবং এর পার্শ্ববর্তী এলাকাগুলির নাম পরিবর্তন করে “হিন্দ শহর” করা হয়েছে।

বুর্জ দুবাইকে পরিবর্তন করে বুর্জ খলিফা করা হয়: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এর আগেও দুবাইতে এহেন নাম পরিবর্তনের ঘটনা পরিলক্ষিত হয়েছে। এর আগে ২০১০ সালে দুবাইয়ের বিখ্যাত ভবন বুর্জ দুবাইয়ের নাম পরিবর্তন করা হয়। এরপর সংযুক্ত আরব আমিরশাহীর প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান বুর্জ দুবাইয়ের নাম পরিবর্তন করে বুর্জ খলিফা রাখেন। উল্লেখ্য যে, আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান গত বছর ১৩ মে প্রয়াত হন।

whatsapp image 2023 01 31 at 9.02.53 pm

প্রধানমন্ত্রীর পরিচয়: মূলত, শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম আল মিনহাদ জেলার নাম পরিবর্তন করে “হিন্দ সিটি” রেখেছেন। তিনি সংযুক্ত আরব আমিরশাহীর ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী। এর পাশাপাশি তিনি দুবাইয়ের শাসকও বটে। শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সংযুক্ত আরব আমিরশাহীর প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট এবং দুবাইয়ের শাসক শেখ রশিদ বিন সাইদ আল মাকতুমের তৃতীয় পুত্র। ২০০৬ সালে তাঁর ভাই মাকতুমের মৃত্যুর পর তিনি ভাইস প্রেসিডেন্ট এবং শাসক হিসেবে দায়িত্ব নেন। শুধু তাই নয়, আল মাকতুমকে বলা হয় বিশ্বের অন্যতম রিয়েল এস্টেট ডেভেলপারও।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর