সুযোগ পাননি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে! কিন্তু এই ৩ জন পরবর্তীতে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন ভারতকে  

বাংলা হান্ট নিউজ ডেস্ক: হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে এখনো অবধি কোনও সিরিজ হারের মুখ দেখেনি ভারত। গতকাল শুভমান গিলের অসাধারণ শতরানে ভর করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে জয়ের মুখ দেখেছে ভারতীয় দল। ২০১৬ সালে হার্দিক পান্ডিয়ার ভারতীয় দলে অভিষেক ঘটে। খুব অল্প সময়ের মধ্যেই তিনি ভারতীয় দলের অন্যতম নির্ভরযোগ্য ক্রিকেটারে পরিণত হন।

২০২২ সালে আইপিএলে গুজরাট টাইটান্সের হয়ে তার অধিনায়ক হিসেবে অসাধারণ রেকর্ড দেখার পর বেশ কিছুটা ভরসা করে আয়ারল্যান্ডের বিরুদ্ধে অনভিজ্ঞ তরুণদের দিয়ে করা ভারতীয় দলের নেতৃত্ব তুলে দেওয়া হয় তার হাতে। তারপর টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে দেশে এবং বিদেশের মাঠে একাধিক টি-টোয়েন্টি সিরিজ জিতেছেন হার্দিক। অথচ তার আগে দীর্ঘ কিছুদিন টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের অধিনায়কত্ব করা বিরাট কোহলির মতো অনূর্ধ্ব ১৯ স্তরে কোনওদিন অধিনায়ক ছিলেন না তিনি। কোনদিনও ভারতের অনূর্ধ্ব ১৯ দলে সুযোগই পাননি তিনি সেই সময়।

   

অবশ্য এমনটা নতুন কিছু নয়। ভারতের ক্রিকেটের ইতিহাসে বেশ কিছু এমন অধিনায়ক রয়েছেন যারা অনূর্ধ্ব ১৯ স্তরে ক্রিকেটে না খেলেই সাফল্যের সাথে ভারতের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। চলতি প্রতিবেদনে সেই অধিনায়কদের কথাই তুলে ধরা হলো:

MS Dhoni 1720x1000

মহেন্দ্র সিংহ ধোনি: কোনওদিনও অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের দলে সুযোগ পাননি ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক। কিন্তু তা সত্ত্বেও সচিনের পরামর্শে ভরসা করে তুলনামূলকভাবে অভিজ্ঞ যুবরাজ, সেওবাগদের বদলে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাকে অধিনায়ক নির্বাচিত করেছিল বিসিসিআই। পরের গল্প সকলেরই জানা।

gautam gambhir back

গৌতম গম্ভীর: মহেন্দ্র সিংহ ধোনির আমলেই ক্রিকেট খেলেছেন তিনি, তাই কোনওদিনও ভারতের নিয়মিত অধিনায়ক হয়ে ওঠা হয়নি তার। কিন্তু তার নেতৃত্বে ভারত ছটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে, যার মধ্যে প্রত্যেকটিতেই জয় পেয়েছিল মেন ইন ব্লুজ। এছাড়া আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে তাদেরকে নিজেদের প্রথম এবং দ্বিতীয় আইপিএল ট্রফি জিততে সাহায্য করেছিলেন গম্ভীর। তিনি ওই ফ্র‍্যাঞ্চাইজি ছাড়ার পর থেকে আর আইপিএল জেতেনি কেকেআর। মজার ব্যাপার হলো তার নাম নিয়ে আলোচনা হলেও তিনি কোনওদিন ভারতের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের দলে সুযোগ পাননি।

rahane sa

অজিঙ্কা রাহানে: ধোনি এবং বিরাট কোহলির আমলে ক্রিকেট খেলা রাহানে কোনদিনই নিয়মিত অধিনায়ক ছিলেন না ভারতের। তবে দীর্ঘদিন বিরাট কোহলির ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। কোহলির অনুপস্থিতিতে ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার মাটিতে নেতৃত্ব দিয়ে ঐতিহাসিক সিরিজ জিততে সাহায্য করেছিলেন রাহানে। তবে নিজে কোনওদিনও অনূর্ধ্ব ১৯ দলের অংশ ছিলেন না।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর