৯০ বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন আদানি গ্রুপ! নীরবতা ভেঙে সরকার জানালো এই বড় তথ্য

বাংলা হান্ট ডেস্ক: যত সময় এগোচ্ছে ততই সম্পদ হ্রাস পাচ্ছে ভারতীয় ধনকুবের গৌতম আদানির (Gautam Adani)। এমনকি, ইতিমধ্যেই মোট সম্পদের নিরিখে আদানিকে হারিয়ে দিয়েছেন দেশের আরেক ধনকুবের মুকেশ আম্বানি (Mukesh Ambani)। ব্লুমবার্গ বিলিয়নেয়ারস ইনডেক্স (Bloomberg Billionaires Index) অনুযায়ী জানা গিয়েছে যে, বর্তমানে আদানি ৭২.১ বিলিয়ন ডলারের সম্পদের অধিকারী হয়ে বিশ্বের শ্রেষ্ঠ ধনীদের তালিকায় রয়েছেন ত্রয়োদশ স্থানে। পাশাপাশি, আম্বানি ৮১ বিলিয়ন ডলারের সম্পদের মালিক হয়ে ওই তালিকায় রয়েছেন দ্বাদশ স্থানে।

মূলত, আমেরিকান কোম্পানি হিন্ডেনবার্গ রিসার্চ দ্বারা আদানি গ্রুপের বিরুদ্ধে আনা প্রতারণার অভিযোগের পর থেকেই আদানি গ্রূপের শেয়ারে ক্রমাগত পতন পরিলক্ষিত হয়েছে। যদিও, এই ঘটনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রের মোদী সরকার কোনো মন্তব্য করতে রাজি হয়নি। উল্লেখ্য যে, হিন্ডেনবার্গের অভিযোগের পর আদানি গ্রুপ ৯০ বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখীন হয়েছে। এই প্রসঙ্গে জানতে চাওয়া হলে অর্থনৈতিক বিষয়ক সচিব অজয় ​​শেঠ সংবাদমাধ্যমকে বলেন, “আমরা সরকারে আছি এবং কোনো বেসরকারি কোম্পানির সঙ্গে সম্পর্কিত বিষয়ে প্রতিক্রিয়া জানাই না।” এর আগে, প্রধান অর্থনৈতিক উপদেষ্টা (CEA) ভি অনন্ত নাগেশ্বরনও এই বিষয়ে বিবৃতি দিতে অস্বীকার করেছিলেন।

   

বিনিয়োগকারীদের টাকা ফেরত দেওয়ার ঘোষণা: ইতিমধ্যেই আদানি এন্টারপ্রাইজ তার ২০,০০০ কোটি টাকার FPO প্রত্যাহার এবং বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেওয়ার ঘোষণা করেছে। এমতাবস্থায়, মঙ্গলবার কোম্পানিটির FPO পুরোপুরি সাবস্ক্রাইব হয়েছে। আমেরিকান শর্টসেলিং কোম্পানি হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের পর এই পদক্ষেপ নিয়েছে আদানি এন্টারপ্রাইজেস। বিএসসির তথ্য অনুসারে, আদানি এন্টারপ্রাইজের FPO-র অধীনে ৪.৫৫ কোটি শেয়ারের প্রস্তাব করা হয়েছিল। যেখানে ৪.৬২ কোটি শেয়ারের জন্য আবেদন গৃহীত হয়েছে।

তিনগুণ দর পেয়েছে ৯৬.১৬ লক্ষ শেয়ার: নন ইন্ডাস্ট্রিয়াল ইনভেস্টরদের জন্য সংরক্ষিত ৯৬.১৬ লক্ষ শেয়ারের ক্ষেত্রে প্রায় তিনগুণ বিড পাওয়া গেছে বলে জানা গিয়েছে। একই সময়ে, যোগ্য প্রাতিষ্ঠানিক ক্রেতাদের অংশের ১.২৮ কোটি শেয়ার সম্পূর্ণরূপে সাবস্ক্রাইব করা হয়েছে। এদিকে, আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের চেয়ারম্যান গৌতম আদানি জানিয়েছেন, “গত সপ্তাহে কোম্পানির স্টকে অত্যন্ত অস্থিরতা থাকা সত্বেও মঙ্গলবার FPO সফলভাবে বন্ধ হয়েছে। কোম্পানি এবং তার ব্যবসার প্রতি আপনাদের আস্থা আমাদের বিশ্বাস বাড়াতে চলেছে। যার জন্য আমরা আপনাদের কাছে কৃতজ্ঞ।”

adani hindenburg report

বিনিয়োগকারীদের সুবিধাই প্রধান লক্ষ্য: এছাড়াও, আদানি জানিয়েছেন যে, কোম্পানির শেয়ারে অপ্রত্যাশিত ওঠানামা হয়েছে। তাঁর মতে, “বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কোম্পানির পরিচালক মণ্ডলী সিদ্ধান্ত নিয়েছে যে, FPO-র সাথে এগিয়ে যাওয়া নৈতিকভাবে ঠিক হবে না। বিনিয়োগকারীদের স্বার্থ আমাদের কাছে অগ্রাধিকার পাবে এবং সম্ভাব্য ক্ষতি থেকে তাঁদের বাঁচাতে পরিচালক মণ্ডলী FPO প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে।” উল্লেখ্য যে, গত সপ্তাহে হিন্ডেনবার্গ রিসার্চের চাঞ্চল্যকর রিপোর্টের পর আদানি গ্রুপের কোম্পানিগুলির শেয়ারে ক্রমাগত পতন পরিলক্ষিত হয়েছে। এমনকি, পতনের এই ধারা গত বুধবারও অব্যাহত ছিল। গ্রুপের অন্তর্ভুক্ত কোম্পানিগুলির সম্মিলিত বাজার মূলধন গত পাঁচটি ট্রেডিং সেশনে প্রায় ৭ লক্ষ কোটি টাকা কমেছে বলেও জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর