ত্রিপুরায় ১৩ আসনে প্রার্থী প্রত্যাহার সিপিএমের! মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে সিদ্ধান্ত

বাংলা হান্ট ডেস্ক : অবশেষে জটিলতা কাটল ত্রিপুরায় বাম–কংগ্রেসের আসন সমঝোতা নিয়ে। ত্রিপুরায় মোট বিধানসভা আসন সংখ্যা ৬০। আসন সমঝোতা হচ্ছিল না কিছুতেই। তার জেরে জট তৈরি হয় জোটে। কংগ্রেসের ১৩টি আসনে প্রার্থী দেয় বামেরা। পাল্টা কংগ্রেসও তখন বামেদের চারটি আসন–সহ মোট ১৭টি আসনে প্রার্থী দেয়। এই নিয়ে তুলকালাম পরিস্থিতি তৈরি হয় সে রাজ্যের রাজনীতিতে। অবশেষে দু’দল নিজেদের মধ্যে আসন সমঝোতা করে নেয়।

ত্রিপুরায় বিজেপি–আইপিএফটি সরকারকে হারানোই প্রধাণ উদ্দেশ্য তাঁদের। সেই লক্ষ্যেই বামেরা ১৩টি আসন ছেড়ে দেয় কংগ্রেসকে। এদিকে কংগ্রেসও ছেড়ে দেয় বামেদের মোট চারটি আসন। এরপরই কেটে যায় জোটের জট এখন প্রতিদ্বন্দ্বিতা করতে মরিয়া বাম–কংগ্রেস জোট। কংগ্রেস তফশিলি সংরক্ষিত আসন পাবিয়াচেরা আসন দাবি করেছে বামেদের কাছে।

   

bjp cpm congress

 

ত্রিপুরা বিধানসভা নির্বাচনে সিপিআইএম ৪৩ আসনে প্রার্থী দিয়েছিল। তাদের শরিক দল সিপিআই, আরএসপি, ফরওয়ার্ড ব্লক এবং নির্দলকে একটি করে আসন ছাড়ে।সব মিলিয়ে বামেদের আসন ছিল ৪৭টি। বামেদের দাবি, কংগ্রেসের লড়ার কথা ছিল ১৩ আসনে। তারা ১৭ আসনে প্রার্থী দেয়। ফলে একটা জটিলতা তৈরি হয়েছিল। তবে সেটা ঠিক হয়ে গিয়েছে।

তিপ্রা মোথা এই নির্বাচনে একাই লড়াই করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। কংগ্রেস এবং বামেরা তাঁদের সঙ্গে জোটে আসতে আহ্বান করেছিল। সেই দাবি প্রত্যাখ্যান করেছে প্রদ্যোৎ কুমার দেববর্মা। বামেদের পক্ষ থেকে জানানো হয়, পাবিয়াচেরা তফশিলি আসন, তারা পেচারথল আসনের বদলে কংগ্রেসকে ছেড়ে দেবে। কংগ্রেস যেন চার আসনের মনোনয়ন তুলে নেয়। এর পরই মিটে যায় সমস্যা।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর