মাত্র এত টাকা ছিল প্রতি ইউনিট বিদ্যুৎ! ৮৩ বছর পুরনো ভাইরাল বিল দেখে অবাক সবাই

বাংলাহান্ট ডেস্ক: ১৯৪০ সালে ভারতবাসীকে বিদ্যুতের বিল (Electric Bill) বাবদ কেমন টাকা দিতে হত জানেন? সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি ট্রেন্ড লক্ষ্য করা গিয়েছে। বিভিন্ন সময়ের পুরোনো বিলের ছবি ভাইরাল (Viral) হয়। যাতে বর্তমান মুদ্রাস্ফীতি (Inflation) ও মূল্যবৃদ্ধির হার বোঝা যায়। আগেকার সময়ে যে অর্থ ব্যয় করলে মানুষ সাচ্ছন্দ্যে জীবনযাপন করতে পারতেন, এখন তার সিকিভাগও হবে না। 

সোশ্যাল মিডিয়ায় (Social Media) কখনও দেখা যায় কোনও রেস্তোরাঁর বিল, তো কখনও আবার পেট্রোল পাম্পের বিল। এর আগে একটি পুরোনো রেলের টিকিটের ছবিও ভাইরাল হয়েছিল। এ বার ভাইরাল হল একটি ৮৩ বছর পুরোনো বিদ্যুতের বিল। এই বিলে দেখা যাচ্ছে, একটি গোটা মাসের বিল হয়েছিল মাত্র ৫ টাকা! আজকের দিনে যা ভাবাই যায় না। 

   

viral electric bill old

বর্তমান সময়ে এক ইউনিট বিদ্যুতের দাম ৫ টাকা। বেশ কিছু জায়গায় এটি আবার ৮ থেকে ১০ টাকা অবধিও পৌঁছে যায়। কিন্তু ১৯৪০ সালে একটি গোটা মাসের বিল এসেছিল ৫ টাকা। এই ছবিটি টুইট করা হয়েছিল ৩ বছর আগে অর্থাৎ ২০২০ সালে। বিলের তারিখ দেখাচ্ছে ১৫ অক্টোবর ১৯৪০। অর্থাৎ তখনও দেশ স্বাধীন হতে ৭ বছর দেরি। এই বিলটি মুম্বই বিদ্যুত সংস্থার। 

ছবি থেকে যা বোঝা যাচ্ছে, এই বিলটি সম্ভবত মুম্বইয়ের একটি গৃহস্থ বাড়ির। মুম্বই হেরিটেজ নামক এক টুইটার (Twitter) ব্যবহারকারীর প্রোফাইল থেকে এটি শেয়ার করা হয়েছে। সে সময়কার বিদ্যুতের দাম দেখে চমকে উঠেছেন নেটিজেনরা। অনেকেই আবার এটি শেয়ার করেছেন। 

আপনি যদি বিলটি ভাল ভাবে লক্ষ্য করেন, তাহলে বুঝবেন যে গ্রাহক মাত্র ৩ টাকা ১০ পয়সা খরচ করেছেন। বাকি টাকা ট্যাক্স বাবদ দিতে হয়েছিল। এই ছবিটি দেখার পর সকলেই খুবই অবাক হয়ে গিয়েছেন। অর্থাৎ সেই সময় দেশে মুদ্রাস্ফীতির হার অত্যন্ত কম ছিল। ফলে এত কম টাকাতেও আরামদায়ক জীবনযাপন করতে পারতেন মানুষ। যা আজকের দিনে একেবারেই সম্ভব নয়। 

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর