এই ছবিতেই লুকিয়ে রয়েছে একটি মুখ! ৫ সেকেন্ডের মধ্যে খুঁজে বের করলেই আপনি জিনিয়াস

বাংলা হান্ট ডেস্ক: আমাদের চারপাশে এমন কিছু মানুষ থাকেন যাঁরা নিয়মিত ভাবে কঠিন কঠিন সব ধাঁধার সমাধান করতে ভালোবাসেন। এমতাবস্থায়, বর্তমানে সোশ্যাল মিডিয়ার (Social Media) বিভিন্ন প্ল্যাটফর্মে ঢুঁ মারলেই একাধিক ধাঁধার সমস্যা দেখতে পাওয়া যায়। শুধু তাই নয়, সাম্প্রতিক কালে সেখানে এমন কিছু ছবি ভাইরাল হয় যেগুলি আর পাঁচটা সাধারণ ছবির তুলনায় অনেকটাই আলাদা হয়।

মূলত, ওই ছবিগুলি অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) অর্থাৎ দৃষ্টিভ্রম ঘটায়। পাশাপাশি, ওই বিশেষ ছবিগুলিতে একটি নির্দিষ্ট ধরণের প্রতীক বা কোনো বিষয়কে অনুসন্ধান করতে হয় নেটিজেনদের। এমতাবস্থায়, তীক্ষ্ণ মনের মানুষেরা সহজেই এই ধরণের ধাঁধার সমাধান করতে পারলেও কিছু কিছু ক্ষেত্রে ছবিগুলি এতটাই কঠিন থাকে যে অধিকাংশ মানুষই এগুলির সঠিক উত্তর দিতে পারেন না।

তবে, ওই ছবিগুলিকে সমাধানের অভ্যাস বাড়িয়ে দেয় মস্তিষ্কের কার্যক্ষমতা। পাশাপাশি, সঠিক সমাধানের ক্ষেত্রে মেলে মানসিক প্রশান্তিও। সেই রেশ বজায় রেখেই এবার ঠিক ওইরকমই এক ছবি দাপিয়ে বেড়াচ্ছে নেটমাধ্যম। যেখানে লুকিয়ে থাকা এক ব্যক্তির মুখের ছবি খুঁজে পেতে রীতিমতো ব্যস্ত হয়ে পড়েছেন নেটিজেনরা। এমতাবস্থায়, বর্তমান প্ৰতিবেদনে পাঠকদের উদ্দেশ্যে ওই ছবিটি উপস্থাপিত করা হল।

এই ছবিতেই লুকিয়ে রয়েছে একটি মুখের ছবি: সম্প্রতি ভাইরাল হওয়া ওই ছবিটি দেখে অনুমান করা যাচ্ছে যে, সেটি এমন কোনো জায়গার ছবি যেখানে প্রচুর গাছ রয়েছে। কারণ, ওই ছবিটিতে মাটিতে পড়ে থাকা গাছের পাতাগুলিকেই দেখা যাচ্ছে। যদিও, সেগুলির মধ্যেই লুকিয়ে রয়েছে একটি মুখের ছবিও। সেটিকে খুঁজে পেলেই সমাধান হয়ে যাবে ছবিটির। আপনিও ছবিটিকে সমাধানের চেষ্টা করতে পারেন। সেক্ষেত্রে নির্ধারিত সময়ের মধ্যে খুঁজে বার করতে হবে মুখটিকে। তবে, বারংবার চেষ্টা করার পরেও যদি আপনি সেটিকে খুঁজে না পান তাহলেও চিন্তা নেই। কারণ, আমরা উত্তরটি জানিয়ে দিচ্ছি।

optical illusion solve (1)

এইখানে লুকিয়ে রয়েছে উত্তর: ছবিটিকে ভালোভাবে পরিলক্ষিত করলেই কিন্তু উত্তরটি পাওয়া যাবে। সেক্ষেত্রে বেশ কয়েকবার খুঁটিয়ে দেখতে হবে ছবিটিকে। তাহলেই দেখা যাবে যে, ছবিটির বামদিক বরাবর খানিকটা নিচে এক ব্যক্তির মুখের আদল ফুটে উঠেছে। যেটিতে চোখ, নাক এবং মুখ স্পষ্টভাবে বোঝা যাচ্ছে। ভালোভাবে বোঝার জন্য আমরা সেটিকে একটি লাল বৃত্তের মাধ্যমে দেখলাম। তবে, আমাদের দেখিয়ে দেওয়ার আগেই আপনি যদি নির্ধারিত ৫ সেকেন্ডের মধ্যে ওই মুখটিকে খুঁজে পেয়ে যান সেক্ষেত্রে আপনি নিঃসন্দেহে একজন জিনিয়াস।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর