উধাও বসন্তের কোকিল! শীতের উত্তুরে হাওয়া থেকে গ্রীষ্মের দাবদাহে ‘ডাইরেক্ট এন্ট্রি’ বাংলার, আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক : দূূরদূরান্তেও বসন্তের কোনও আভাস নেই। এ যেন শীতকাল থেকে সোজা গ্রীষ্মে পদক্ষেপ। ক্রমশই চড়ছে তাপমাত্রার পারদ (Weather Report Today)। দক্ষিণবঙ্গের তাপমাত্রা ধারাবাহিক ভাবে স্বাভাবিকের থেকে ৩-৫ ডিগ্রি বেশি থাকবে আগামী কয়েকদিন। এরই মধ্যে পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৩.১°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৩.৯° সেলসিয়াস
আর্দ্রতা : ৮১%
বাতাস : ১১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮২%

আজকের আবহাওয়া : বর্তমানে কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। ১০ দিন আগের থেকে আমূল পরিবর্তন হয়ে হয়েছে আবহাওয়ার। এদিকে সকালের আকাশ মেঘলা। এর জেরে গরমের অস্বস্তি বাড়ছে। বাড়ছে বাতাসের আপেক্ষিক আর্দ্রতাও। এদিকে ইতিমধ্যেই সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির সীমা পেরিয়ে গিয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের আবহাওয়া : উত্তরবঙ্গের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি(Jalpaiguri) কোচবিহার এবং আলিপুরদুয়ারে রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে দার্জিলিং এবং কালিম্পংয়ে বেশ কিছুদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বদলেরও বিশেষ সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী কিছুদিন তাপমাত্রা থাকবে স্বাভাবিকের ওপরেই।

weather 19

দক্ষিণবঙ্গের আবহাওয়া : দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকতে পারে। দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। একইসঙ্গে কুয়াশার দাপট দেখা যেতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলিতে। কিন্তু, বৃষ্টিপাতের তেমন কোনও সম্ভাবনা নেই। এদিকে শনিবার নতুন করে প্রবেশ করেছে পশ্চিমী ঝঞ্ঝা। সিকিমে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। এদিন পর্যন্ত উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার পর্যন্ত জম্মু-কাশ্মীর, উত্তরাখণ্ড, লাদাখ ও হিমাচল প্রদেশেও বৃষ্টিপাত হতে পারে।

আগামীকালের আবহাওয়া : ফেব্রুয়ারির শেষ সপ্তাহে সর্বোচ্চ তাপমাত্রা যেভাবে বাড়ছে, তাতে এবার গ্রীষ্মে বঙ্গবাসীর বেহাল দশা হবে বলে আশঙ্কা করছে মৌসম ভবন। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫ দিন দক্ষিণবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। রাতের তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না আগামী কয়েকদিন। এদিকে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৫ ডিগ্রি ওপরে থাকবে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর