এবার ভুটানে বেড়াতে গেলে রোজগার করতে পারবেন টাকা! জেনে নিন কিভাবে

বাংলাহান্ট ডেস্ক : লকডাউন পর থেকে বিভিন্ন বিধি-নিষেধের ফলে গত কয়েক বছরে ভুটানে (Bhutan) কমেছে বহিরাগত পর্যটকের সংখ্যা। এরই সাথে পর্যটকদের উপর বাড়তি ফি চাপানোর ফলে অনেকেই ভুটান বিমুখ হচ্ছেন। এর ফলে পর্যটন প্রধান দেশ ভুটানের অর্থনীতি বেশ দুর্বল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে নিজেদের পুরনো জায়গা ফিরে পেতে মরিয়া ভুটান।

পর্যটকদের আকর্ষণ করতে ভুটান সরকার নতুন উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের ফলে সবথেকে বেশি উপকৃত হবেন ভারতীয় (Indian) পর্যটকরা (Tourist)। এবার থেকে করমুক্ত সোনা কিনতে পারবেন ভুটানগামী পর্যটকরা। যে সকল পর্যটকেরা ডেভেলপমেন্ট ফি দিয়ে ভুটানে ঢুকবেন তাঁরা কিনতে পারবেনে সেই সোনা। এই সোনা কেনা যাবে ফুন্টশোলিং এবং থিম্পু থেকে।

   

ভুটানে সাধারণত ভারতীয় পর্যটকরাই বেশি যান। ভুটানের একটি সংবাদপত্রের খবর অনুযায়ী, গত ২১শে ফেব্রুয়ারি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সংবাদপত্রের খবর অনুযায়ী, যে সকল পর্যটকেরা SDF বা সাসটেনেবল ফি দিয়ে ভুটানে প্রবেশ করবেন তারা সোনা কিনতে পারবেন। এরই সাথে তাদেরকে পর্যটন বিভাগ দ্বারা অথরাইজড হোটেলে এক রাত কাটাতে হবে। তাহলেই তারা করমুক্ত সোনা কিনতে পারবেন।

bhutan

বলা হয়েছে, ডিউটি ফ্রি শপ (Duty Free Shop) থেকেই এই সোনা কেনা যাবে। সূত্র অনুযায়ী, পর্যটনশিল্পের প্রসারণ ঘটাতে এই আউটলেটগুলি সোনা বিক্রি করবে। ২৬ ফেব্রুয়ারি ২০২৩ এর মূল্য অনুসারে, ভারতে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৫৮ হাজার ৩৯০ টাকা। যদিও ভুটানে একইমাত্রায় সোনা কিনলে ৪০ হাজার ২৮৬ নাগলট্রাম বা ভুটানি মুদ্রা পড়বে কারণ ১ ভারতীয় টাকা এবং ১ ভুটানি টাকার মূল্য মোটামুটি প্রায় সমান।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর