মাধ্যমিকের চতুর্থ দিনে হইচই কান্ড তপনের স্কুলে! জীবন বিজ্ঞানের বদলে ইতিহাসের প্রশ্ন

বাংলাহান্ট ডেস্ক : এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে গত ২৩ শে ফেব্রুয়ারি থেকে। মাধ্যমিকের জীবন বিজ্ঞানের (Life Science) পরীক্ষা ছিল মঙ্গলবার। এদিন প্রশ্নপত্র বিভ্রাটের ঘটনায় দক্ষিণ দিনাজপুর (South Dinajpur) জেলায় ছড়িয়ে পড়ে তুমুল শোরগোল। এই ঘটনাটি ঘটেছে তপন থানার অন্তর্গত ভাইওর জালালিয়া হাই স্কুলে। জানা গিয়েছে ভুল করে মঙ্গলবার ওই স্কুলে পৌঁছে যায় ইতিহাস (History) পরীক্ষার প্রশ্নপত্র।

পর্যবেক্ষক সহ স্কুল কর্তৃপক্ষ প্রশ্নপত্রের (Question Paper) বাক্স খুলতেই এই বিষয়টির নজরে আসে। স্বাভাবিকভাবেই চাঞ্চল্য সৃষ্টি হয় এই ঘটনাকে কেন্দ্র করে। বাক্স সহ গোটা প্রশ্নপত্র এরপর নিয়ে আসা হয় তপন থানায়। নির্দিষ্ট সময়ের ১০ মিনিট পর ওই স্কুলে পৌঁছায় জীবন বিজ্ঞানের প্রশ্ন। গোটা বিষয়টি জানানো হয়েছে মধ্যশিক্ষা পর্ষদে (West Bengal Board of Secondary Education)।

   

স্কুল সূত্রে খবর, ইতিহাসের প্রশ্ন বিলি করা হয়নি পরীক্ষার্থীদের মধ্যে। নির্দিষ্ট সময় পেরিয়ে যাবার ১০ মিনিট পর পরীক্ষা শুরু হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েন পরীক্ষার্থী থেকে অভিভাবকরা। তবে পরীক্ষার্থীদের অতিরিক্ত ১০ মিনিট বরাদ্দ করা হয় স্কুলের পক্ষ থেকে। স্কুল কর্তৃপক্ষ থেকে জেলা স্কুল পরিদর্শক সহ দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ ও প্রশাসনিক আধিকারিকরা এই বিষয়টি নিয়ে কোন মন্তব্য করেননি।

school

জেলা স্কুল পরিদর্শক (মাধ্যমিক) মৃন্ময় ঘোষ ফোনে জানিয়েছেন, বিষয়টির সাথে প্রশ্নপত্র বিভ্রাট বা ফাঁস হয়ে যাওয়ার ঘটনা যুক্ত নয়। তবে প্রশ্নপত্র ওই স্কুলে দেরিতে পৌঁছেছে। স্কুলের পক্ষ থেকে পরীক্ষার্থীদের অতিরিক্ত সময় বরাদ্দ করা হয়েছিল। ঘটনা প্রসঙ্গে এক অভিভাবক জানিয়েছেন, শুনলাম জীবন বিজ্ঞান প্রশ্নপত্রের বদলে ইতিহাসের প্রশ্নপত্র স্কুলে এসেছে। পরীক্ষা শুরু করা যায়নি নির্দিষ্ট সময়। বারোটার বদলে পরীক্ষা শুরু হয় সাড়ে বারোটা থেকে। ধাক্কা লেগেছে পরীক্ষার্থীদের মনবলে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর