আর কাওর উপর ভরসা নয়, হাতের মুঠোয় বিশাল ভান্ডার ভারতের, মুখ থুবড়ে পড়বে চিন!

বাংলা হান্ট ডেস্ক : ভাগ্য বদলাতে চলেছে ভারতের। দেশের মাটিতে প্রথমবার খোঁজ মিলল বিরাট লিথিয়াম ভান্ডারের। বিদ্যুৎ চালিত গাড়ি ও ব্যাটারি উৎপাদনে অন্যতম গুরুত্বপূর্ণ খনিজ হল লিথিয়াম। জম্মু কাশ্মীরের রেয়াসি জেলায় মিলল খোঁজ এই সাদা সোনার খনির।

কেন গুরুত্বপূর্ণ এই লিথিয়াম? বিংশ শতক যদি তরল সোনার হয়, তাহলে একবিংশ শতক হতে চলেছে সাদা সোনার। কয়লা এবং পেট্রোলিয়ামের ভান্ডার ক্রমে ফাঁকা হয়ে আসছে। তাই মানুষের নজর পড়েছে বিদ্যুৎ-এর দিকে। বিদ্যুৎ চালাবে আগামী দিনের পৃথিবী। আর তাই দরকার লিথিয়াম। সেই লিথিয়ামেরই বিরাট খনির খোঁজ পেল জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। দেশের বিদ্যুৎচালিত গাড়ির সংখ্যা বাড়াতে মৌলিক খনিজ পদার্থগুলির চাহিদা দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। নয়া খোঁজে সেই চাহিদার অনেকটা মিটতে পারে বলে মত বিশেষজ্ঞদের। জিওলজিক্যাল সার্ভের পক্ষ থেকে জানানো হয়, জম্মু ও কাশ্মীরে এই প্রথম লিথিয়াম খনির সন্ধান মিলেছে। কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরের উত্তরে রেয়াসি জেলায় এই খনির সন্ধান পাওয়া গিয়েছে।

   

জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়, মোট ৫.৯ মিলিয়ন টন লিথিয়ামের উৎস ওই খনি। বিদ্যুৎচালিত ব্যাটারি নির্মাণে লিথিয়াম বেশ গুরুত্বপূর্ণ। ভারতে পুরোনো গাড়ি বাতিল করতে বিশেষ সাহায্যের কথা ঘোষণা করা হয় ২০২৩ বাজেটে। একইসঙ্গে দূষণ কমাতে বিদ্যুৎচালিত ব্যাটারির ব্যবহার বাড়ানোর আবেদন ছিল অর্থমন্ত্রীর। লিথিয়ামের বিশাল খনি আবিষ্কারের ফলে সেই কাজই আরও দ্রুত হবে এবার।

lithium 2

৬২তম সেন্ট্রাল‌ জিওলজিক্যাল প্রোগ্ৰামিং বোর্ডের মিটিংয়ে কেন্দ্রের কয়লা ও খনি মন্ত্রকের সেক্রেটারি বিবেক ভরদ্বাজ বলেন, এই প্রথম জম্মু কাশ্মীরে ৫.৯ মিলিয়ন টন লিথিয়ামের সন্ধান পাওয়া গিয়েছে। রেয়াসি জেলার সালাল-হায়মানা অঞ্চলে এই খনিটি রয়েছে। ২০১৫ সাল থেকে রাজ্য সরকারকে মোট ২৮৭ ভূতাত্ত্বিক স্মারকলিপি ও ১৯৫ জি২ ও জি৩ রিপোর্ট দিয়েছে কেন্দ্র। এর মাধ্যমে মোট ৫০০ ব্লকের নিলামও হয়েছে। এই সাফল্যের জন্য জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে অভিনন্দন জানান বিবেক।

কিভাবে লিথিয়াম বদলাবে ভারতের ভবিষ্যৎ? বিংশ শতকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল পেট্রোলিয়াম। যাদের কাছে সেই পেট্রোলিয়ামের ভান্ডার ছিল আজ তারাই রাজত্ব করছে গোটা বিশ্বে। এক সময়ের ঊষর মরুভূমি ছিল আরব। আর আজ দুনিয়ার সবচেয়ে ধনী দেশ। একমাত্র পেট্রোলিয়ামই বদলে দিয়েছে সৌদি আরবের ভাগ্য। চিত্র বদলাবে একবিংশ শতকের। যে গুরুত্ব এতদিন পেট্রোলিয়াম পেত, সেই এবার পেতে শুরু করেছে লিথিয়াম। যাদের কাছে যত লিথিয়াম আছে, সেই দেশ তত ধনী। আর ভারত পেয়ে গেছে জ্যাকপট। চিন্তায় রয়েছে চিনও। কারন ইলেকট্রনিকস বাজারের রাশ এবার চিনের হাত থেকে যেতে বসেছে ভারতের হাতে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর