আমেরিকায় আছড়ে পড়লো চিনা রকেটের ধ্বংসাবশেষ! চাঞ্চল্য গোটা বিশ্বজুড়ে, নিরাপদ নয় ভারতও

বাংলা হান্ট ডেস্ক : ক্রমেই খারাপ হচ্ছে চিনের সঙ্গে আমেরিকার সম্পর্ক। কিছু দিন আগেই রহস্যময় বেলুনের নজরদারি নিয়ে ধুন্ধুমার বেঁধে যায় বেজিং ও ওয়াশিংটনের মধ্যে। এবার আমেরিকার (America) আকাশে দেখা মিলল চিনা (China) রকেটের ধ্বংসাবশেষের। সে দেশের টেক্সাসে আছড়ে পড়ল সামরিক কৃত্রিম উপগ্রহ বহনকারী রকেটের ধ্বংসাবশেষ। মার্কিন মহাকাশ কমান্ডের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘নিয়ন্ত্রণ হারিয়ে রকেটের ভাঙা অংশটি আছড়ে পড়েছে।’

দক্ষিণ চিন সাগরে গতিবিধির উপর নজর রাখতে তিনটি সামরিক কৃত্রিম উপগ্রহ পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেয় চিনের ‘লং মার্চ’ রকেট। এরপরই নিয়ন্ত্রয় হারায় ওই রকেট। এবার প্রবল বেগে তা ফিরে আসে পৃথিবীর দিকে। এরই ধ্বংসাবশেষে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে। প্রতি ঘণ্টায় ১৭ হাজার মাইল বেগে মার্কিন মুলুকে আছড়ে পড়ে অংশটি।

দক্ষিণ চিন সাগরে গতিবিধির উপর নজর রাখতে তিনটি সামরিক কৃত্রিম উপগ্রহ পৃথিবীর কক্ষপথে পৌঁছে দিয়েছে চিনের ‘লং মার্চ’ রকেটটি। এরপরই নিয়ন্ত্রয় হারায় চিনা রকেটটি। এবার প্রবল বেগে তা ফিরে আসছে পৃথিবীর দিকে। তারই ধ্বংসাবশেষে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ছে। জানা গিয়েছে, প্রতি ঘণ্টায় ১৭ হাজার মাইল বেগে মার্কিন মুলুকে আছড়ে পড়ে অংশটি।

china 4

বিজ্ঞানীদের দাবি, মহাকাশে মারাত্মকভাবে বর্জ্যের পরিমাণ বাড়ছে। যা ভবিষ্যতে পৃথিবী বা কৃত্রিম উপগ্রহের জন্য ভয়ানক বিপদ ডেকে আনতে পারে। যদিও টেক্সাস থেকে কোনও ধ্বংশাবশেষ এখনও মেলেনি বলে জানা যাচ্ছে। মনে করা হচ্ছে, কয়েক শো মাইল এলাকা নিয়ে ছড়িয়ে রয়েছে টেক্সাস। ফলে প্রদেশের কোনও প্রান্তে এই ধ্বংশাবশেষ পড়ে রয়েছে কি না তার খোঁজে তল্লাশি চলছে।

গত ২৪ জুলাই একটি চিনা লং মার্চ ৫বি রকেট উৎক্ষেপণ করা হয়েছিল। সেটিই এবার নিয়ন্ত্রণ হারিয়ে ফিরে আসছে পৃথিবীর বুকে। স্বাভাবিক ভাবেই যা নিয়ে আতঙ্ক ক্রমেই বাড়ছিল। যে অলাভজনক সংস্থা রকেটটি তৈরি করেছে, তাদের আশঙ্কা ছিল আমেরিকা, আফ্রিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণপূর্ব এশিয়া, এমনকী ভারতেও সেটির পড়ার আশঙ্কা রয়েছে বলে জানা যাচ্ছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর