চলতি সপ্তাহে আবহাওয়ার ব্যাপক পরিবর্তন! প্রবলে বর্ষণে ভাসবে বাংলার ১০ জেলা, কেমন থাকবে কলকাতা?

বাংলা হান্ট ডেস্ক : ঝড় বৃষ্টি নিয়ে আবহাওয়ার সতর্কতা ছিল গত সপ্তাহের শুক্রবার থেকেই। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) পক্ষ থেকে জানানো হয়েছিল ২৪ ঘন্টার মধ্যে রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখা মিলবে। সেই পূর্বাভাসকে সত্যি করে শুক্রবার সন্ধ্যা গড়াতেই রাজ্যের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখা মেলে। কলকাতায় (Kolkata Weather) বৃষ্টি না হলেও ঝোড়ো হাওয়া বয়ে যায় বিক্ষিপ্তভাবে।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩০.৭°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২০.৬° সেলসিয়াস
আর্দ্রতা : ৭৪%
বাতাস : ১৪ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮২%

কলকাতার আবহাওয়া : আজ সোমবার শহর কলকাতার আকাশ আংশিক ভাবে মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। শুক্রবার এই তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৭৮ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া : আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ১৪ মার্চ মঙ্গলবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে। আপাতত দিন কিংবা রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তনের সম্ভাবনাও নেই বলেই জানিয়েছ আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গল ও বুধবার দার্জিলিং ও কালিম্পং এবং বৃহস্পতিবার নাগাদ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির আবহাওয়াও শুকনো থাকবে।

weather

দক্ষিণবঙ্গের আবহাওয়া : আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ১৪ মার্চ মঙ্গলবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। পাশাপাশি দিন ও রাতের তাপমাত্রারও তেমন কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে বৃহস্পতিবার নাগাদ পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে।

ঝড়-বৃষ্টির পূর্বাভাস : বুধবার থেকে ঝড়-বৃষ্টি শুরু হবে পশ্চিমের জেলাগুলিতে। দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পশ্চিম বর্ধমান পূর্ব বর্ধমান এবং বীরভূম এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর